মহিলাদের জন্য নিরাপদ নয় ভারত, খেলতে এল না নামজাদা সুইশ খেলোয়াড়

কয়েকটি দেশ তাদের খেলোয়াড়দের শরীরের বেশিরভাগ অংশ ঢাকা পোশাক পরারও নির্দেশ দিয়েছে।

Updated By: Jul 20, 2018, 08:57 PM IST
মহিলাদের জন্য নিরাপদ নয় ভারত, খেলতে এল না নামজাদা সুইশ খেলোয়াড়

নিজস্ব প্রতিনিধি : ওয়ার্ল্ড জুনিয়র স্কোয়াশ চ্যাম্পিয়নশিপের আসর বসছে চেন্নাইতে। টুর্নামেন্টে অংশ নিতে ইতিমধ্যে চেন্নাইতে হাজির হয়েছে সুইজারল্যান্ডের স্কোয়াশ দল। কিন্তু দলের সঙ্গে এল না তাদের দলের সেরা খেলোয়াড় আমব্রে আলিঙ্কস। ভারতে মেয়েদের নিরাপত্তা নেই। এই যুক্তিতে এদেশে মেয়েকে খেলতে আসতে দেয়নি আমব্রের বাবা-মা।

আরও পড়ুন-  ধূলিসাত্ হতে পারে শ্রীলঙ্কার ঐতিহ্যশালী গল স্টেডিয়াম

সুইশ দলের কোচ পাসকাল ভুরিন জানিয়েছেন, ওর বাবা-মা ওকে ভারতে আসতে দিতে চায়নি। গত কিছুদিন ধরে এদেশে মেয়েদের ধর্ষণ ও সম্মানহানির বিভিন্ন ঘটনা ওর বাবা-মা ইন্টারেনেটের দৌলতে জানতে পেরেছে। যার জন্য তাঁরা মেয়েকে নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছিলেন। তবে আমাদের বাকি দল এই নিয়ে খুব একটা দুঃশ্চিন্তা করছে না।

আরও পড়ুন-  আন্তর্জাতিক মঞ্চে অশোক চক্র ছাড়াই উড়ল ভারতীয় পতাকা

জানা গিয়েছে, আমেরিকা, ইরান ও অস্ট্রেলিয়ার কোচ ও কর্তারা টুর্নামেন্টের আগে ও পরে তাদের দেশের প্রতিযোগীদের নিরাপত্তার প্রসঙ্গ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল আগেই। তার উপর ১৬ বছর বয়সী আমব্রের না আসাটা যেন ভস্মে ঘি ঢালার মতো কাজ করছে। কয়েকটি দেশ তাদের খেলোয়াড়দের শরীরের বেশিরভাগ অংশ ঢাকা পোশাক পরারও নির্দেশ দিয়েছে। প্রসঙ্গত, চলতি সপ্তাহেই চেন্নাইতে ১১ বছরের নাবালিকাকে গণধর্ষণ কাণ্ডে ১৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

আরও পড়ুন-  এবার বাচ্চাদের 'অভিনয়' শিক্ষা দিলেন স্বয়ং নেমার

এর আগে ২০০৯-তে জঙ্গিহানার ভয়ে ওয়ার্ল্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ থেকে নাম তুলে নিয়েছিল ইংল্যান্ড। তবে মেয়েদের নিরাপত্তার কারণ দেখিয়ে এই প্রথমবার কোনও ক্রীড়াবিদ টুর্নামেন্ট খেলতে এদেশে না আসার সিদ্ধান্ত নিল। 

Tags:
.