অবসরের এক যুগ; আজকের দিনেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছিলেন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ

আন্তর্জাতিক ক্রিকেট থেকে সৌরভ বিদায় নিলেও তাঁকে ঘিরে বাঙালির ক্রিকেটিয় আবেগ আজও আবর্তিত হয়।  

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Nov 10, 2020, 03:31 PM IST
অবসরের এক যুগ; আজকের দিনেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছিলেন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন:   এক যুগ আগে ১০ নভেম্বর, আজকের দিনেই আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানিয়েছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। ১২ বছর। একটা যুগ। একটা আবহমান সময়। আন্তর্জাতিক ক্রিকেট থেকে সৌরভ বিদায় নিলেও তাঁকে ঘিরে বাঙালির ক্রিকেটিয় আবেগ আজও আবর্তিত হয়।

দেশের মাটিতে নাগপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্টের শেষ দিনে শেষ বেলায় সৌরভের হাতে নেতৃত্ব তুলে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। বিদায় বেলায় হরভজন সিং, ভিভিএস লক্ষ্মণের কাঁধে চেপে মাঠ ছেড়েছিলেন সৌরভ গাঙ্গুলি। সেই ছবিটা আজও বাঙালির হৃদয়ে তরতাজা।

লর্ডসে টেস্ট অভিষেকেই সেঞ্চুরি। ম্যাচ গড়াপেটার কালোছায়া থেকে ভারতীয় ক্রিকেটের পুনরুত্থান ঘটেছিল নেতা সৌরভের হাত ধরে। ক্রিকেটের মহাতীর্থ - লর্ডসের ব্যালকনিতে সৌরভ গাঙ্গুলির জার্সি ওড়ানোর সেই ছবি! আজও অমলিন। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে আজও রোমহর্ষক এক দৃশ্য- "লর্ডসে ঘুরপাক জামা মানে দাদাগিরি!" ২০০৩ বিশ্বকাপের ফাইনালে উঠেও রানার্স হয়েছিল সৌরভের টিম ইন্ডিয়া। ধোনিকে শক্তিশালী টিম উপহার দিয়েছিলেন সৌরভ। যে দল নিয়েই বিশ্বকাপ জিতেছিলেন মাহি।

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই' জানালেও  ২০১৪ সালে পাকাপাকিভাবে ব্যাট, গ্লাভস, প্যাডজোড়া তুলে রাখেন। প্রাক্তন ভারত অধিনায়ক অবশ্য বর্তমানে ক্রিকেট প্রশাসকের মূলস্রোতে। সিএবি প্রেসিডেন্ট থেকে এখন তিনি বিসিসিআইয়ের মসনদে।

 

২০১৪ সালে ক্রিকেট প্রশাসক হিসেবে অভিষেক হয় সৌরভের। CAB-র যুগ্ম-সচিব হন প্রাক্তন ভারত অধিনায়ক। ২০১৫ সাল থেকে তিনি ছিলেন CAB-র প্রেসিডেন্ট।  ২০১৯ সালের অক্টোবরে তিনি বোর্ড প্রেসিডেন্ট নির্বাচিত হন। প্রশাসক হিসেবেও 'দাদাগিরি' অব্যাহত মহারাজের।

আরও পড়ুন - IPL 2020: আজ মেগা ফাইনালে মুখোমুখি MI-DC; কখন, কোথায় দেখবেন Live; জেনে নিন

.