close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

এক সময় কোহলিই বলেছিলেন, তাঁর প্রিয় ক্রিকেটার হার্সেল গিবস

যে বিরাট এক ভক্তকে বিদেশি ক্রিকেটারদের পছন্দ করার জন্য ভর্তসনা করছেন, সেই তিনিই কি না দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারকে পছন্দ করেন। 

Suman Majumder | Updated: Nov 8, 2018, 05:30 PM IST
এক সময় কোহলিই বলেছিলেন, তাঁর প্রিয় ক্রিকেটার হার্সেল গিবস

নিজস্ব প্রতিনিধি : বিরাট কোহলির উপর চাপ বাড়ছে। একদিকে, ভারতীয় ক্রিকেট-ভক্তরা দলে দলে বিরাটের বিরুদ্ধে তোপ দাগছেন। অন্যদিকে, বিরাটের মন্তব্য নিয়ে ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ার বাইরেও লেখালেখি শুরু হয়েছে। ফলে এই মুহূর্তে ভারতীয় অধিনায়কের উপর সাঁড়াশি চাপ। জন্মদিনে অ্যাপ লঞ্চ করেছিলেন বিরাট। উদ্দেশ্য ছিল, ভক্তদের সঙ্গে যোগাযোগ স্থাপন। শুরুতে সব ঠিকঠাকই চলছিল। এক ভক্তের সমালোচনামূলক টুইট গণ্ডগোল পাকাল। সেই ভক্তের সমালোচনা বিরাট হজম করতে পারেননি। ফলে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে আক্রমণ করে বসেন। মাঠ ও মাঠের বাইরে তিনি সমান আগ্রাসী। ভক্তের টুইটে লেখা ছিল, ''বিরাট কোহলি ওভাররেটেড ব্যাটসম্যান। ওর ব্যাটিংয়ে আমি কিছু স্পেশাল দেখতে পাই না। ভারতীয়দের থেকে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ব্যাটসম্যানদের ব্যাটিং দেখতে আমি বেশি পছন্দ করি।'' 

আরও পড়ুন-  লাগান-এর গোলি-র মতো অদ্ভুত ডেলিভারি এবার বাস্তবের ক্রিকেটে

বিরাট এর পরই বলে বসেন, ''আমার মনে হয় আপনার অন্য কোনও দেশে গিয়ে থাকা উচিত। আপনি এই দেশে বসবাস করবেন আর অন্য দেশকে ভালবাসবেন! আমি আমাকে পছন্দ না-ই করতে পারেন। তাতে আমার বিন্দুমাত্র আপত্তি নেই। কিন্তু আমার মনে হয় আপনার এই দেশ থেকে বেরিয়ে অন্য কোথাও গিয়ে থাকা উচিত। আপনি সবার আগে নিজের অগ্রাধিকার ঠিক করুন।'' দেশের কোনও নাগরিকের পছন্দ-অপছন্দ বিরাট ঠিক করে দিতে পারেন না। প্রতিটা নাগরিকের বাক-স্বাধীনতা রয়েছে। তা ছাড়া কোনও নাগরিককে দেশ ছেড়ে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেওয়ার অধিকার বিরাটের নেই। এমনই যুক্তি সাজিয়ে ভারতীয় অধিনায়কের মন্তব্যের বিরোধিতা শুরু করেছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। এরই মধ্যে অনেকে বিরাটকে সরাসরি আক্রমণ করে লিখেছেন, বিরাট কোহলি অনেক আগে থেকে রজার ফেডেরারের ফ্যান। তাই তাঁরও দেশ ছেড়ে বেরিয়ে যাওয়া উচিত। 

আরও পড়ুন-  বুমরা, ভুবিরা আইপিএল থেকে না তুলুক, বিরাটের প্রস্তাবে শোরগোল

এসবের মধ্যে আরও একখানা ভিডিও সামনে এসেছে। যা কি না বিরাটকে আরও বেশি করে চাপে ফেলতে পারে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, ২০০৮ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সময় বিরাট কোহলি নিজের সম্পর্কে বলার সময় বলছেন, আমার প্রিয় ক্রিকেটার হার্সেল গিবস। অর্থাত্, যে বিরাট এক ভক্তকে বিদেশি ক্রিকেটারদের পছন্দ করার জন্য ভর্তসনা করছেন, সেই তিনিই কি না দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারকে পছন্দ করেন।