Virat Kohli, WTC Final 2023: প্যাট কামিন্সের অস্ট্রেলিয়াকে বুঝে নিতে নেটে ব্যাটিং সাধনায় মগ্ন বিরাট

আইপিএল-এর ইতিহাসে তিনি সর্বোচ্চ স্কোরার। ২৩৭ ম্যচে রান ৭২৬৩। গড় ৩৭.২৫। স্ট্রাইক রেট ১৩০.০২। সঙ্গে রয়েছে ৭টি শতরান ও ৫০টি অর্ধ শতরান। তবুও বিরাট হতভাগ্য। কারণ এখনও পর্যন্ত এই প্রতিযোগিতা জেতা হল না। ধোনি চারবার ট্রফি জিতেছেন। আন্তর্জাতিক মঞ্চ থেকে অবসর নিলেও, এগোচ্ছেন পঞ্চম আইপিএল জয়ের দিকে। রোহিত ইতমধ্যেই মুম্বই ইন্ডিয়ান্সকে ট্রফি দিয়েছেন। তবে এই কাপ বিরাটের কাছে এখনও পর্যন্ত অধরাই থেকে গিয়েছে।   

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 27, 2023, 02:31 PM IST
Virat Kohli, WTC Final 2023: প্যাট কামিন্সের অস্ট্রেলিয়াকে বুঝে নিতে নেটে ব্যাটিং সাধনায় মগ্ন বিরাট
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বড় রান পেতে মরিয়া বিরাট কোহলি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবারের আইপিএল-এর (IPL 2023) ব্যর্থতাকে পিছনে ফেলে সামনের দিকে এগোতে চাইছেন বিরাট কোহলি (Virat Kohli)। আর সেই লক্ষ্য নিয়ে লন্ডনে পা রেখেই ব্যাটিং সাধনায় মগ্ন টিম ইন্ডিয়ার (Team India) মহাতারকা। সব ফরম্যাটে সফল হলেও, টেস্ট ক্রিকেটকে আলাদা গুরুত্ব দিয়েছেন 'কিং কোহলি' (King Kohli)। সেটা সবাই জানে। এরমধ্যে ইংল্যান্ডের (England) মাটিতে বিশ্ব টেস্ট ফাইনাল (ICC World Test Championship Final 2023) আয়োজিত হওয়ার জন্য কোকাবুরা বলে খেলা হবে। তাই অস্ট্রেলিয়ার (Australia) মহড়া নেওয়ার আগে নিজেকে নেটে ঝালিয়ে নিচ্ছেন বিরাট। এবং টুইটারে টেস্ট ক্রিকেটের প্রতি ভালোবাসা ফের একবার প্রকাশ করলেন। গত বছর তাঁর অধিনায়কত্বে বিশ্ব টেস্ট ফাইনালে (ICC World Test Championship Final 2021)হেরে গিয়েছিল ভারতীয় দল। তবে এবার আইসিসি (ICC) ট্রফি জয়ের খরা মিটিয়ে নিতে মরিয়া বিরাট। 

হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ও বাকি সাপোর্ট স্টাফদের সঙ্গে ইতমধ্যেই ইংল্যান্ডে পৌঁছে গিয়েছে। অনুশীলন শুরু করে দিয়েছেন অক্ষর প্যাটেল (Axar Patel), শার্দূল ঠাকুর (Shardul Thakur), উমেশ যাদবরা (Umesh Yadav)। আর এবার তাঁদের সঙ্গে জুড়ে গেলেন তারকা ব্যাটার। আগামী ৭ জুন থেকে শুরু হবে এবারের বিশ্ব টেস্ট ফাইনাল। মেগা ফাইনালের (WTC Final 2023) দুই প্রতিপক্ষ টিম ইন্ডিয়া ও অস্ট্রেলিয়া, দুটি দলই ওভালের (The Oval) এই ম্যাচ নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে। আর এরইমধ্যে আইসিসি-র তরফ থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপের পুরস্কার মূল্য জানিয়ে দেওয়া হয়েছিল। 

আরও পড়ুন: Sourav Ganguly Biopic: চলে এল বড় আপডেট, দাদা-র ভূমিকায় কে? কবে শুরু শুটিং? জানতে পড়ুন

আরও পড়ুন: Shubman Gill And Sachin Tendulkar, IPL 2023: শতরানকারী শুভমনের সঙ্গে একফ্রমে 'শ্বশুর' সচিন! ভাইরাল ছবি নিয়ে উত্তেজনা তুঙ্গে

আইসিসি ট্রফির নক-আউট পর্বে ভারতের পারফরম্যান্স একেবারেই ভালো নয়। সেই ২০১৩ সালে শেষবার মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল 'মেন ইন ব্লু' ব্রিগেড। এরপর থেকে বারবার খালি হাতে ফিরেছে ভারতীয় দল। অধিনায়ক বদলে গেলেও বদলায়নি ভারতের ভাগ্য। তবে এবার চাকা ঘোরানোর সময় এসে গিয়েছে। আর সেই জয়ের মূল কারিগর বিরাট হলে অবাক হওয়ার কিছুই থাকবে না। 

অজিদের বিরুদ্ধে বিরাটের টেস্ট রেকর্ড বেশ আকর্ষণীয়। এখনও পর্যন্ত ২৪টি টেস্টের ৪২টি ইনিংসে ১৯৭৯ রান করেছেন বিরাট। গড় ৪৮.২৬। স্ট্রাইক রেট ৫২.২৫। সঙ্গে রয়েছে ৮টি শতরান ও ৫টি অর্ধ শতরান। সর্বোচ্চ গত বর্ডার-গাভাসকর ট্রফির চতুর্থ টেস্টে ৩৬৪ বলে ১৮৬ রান। শুধু টেস্ট নয়, এবারের ক্রোড়পতি লিগে ব্যাট হাতে ফের দাপট দেখিয়েছেন বিরাট। ১৪ ম্যাচে তাঁর রান ৬৩৯। গড় ৫৩.২৫। স্ট্রাইক রেট ১৩৯.৮২। দুটি শতরানের সঙ্গে রয়েছে ছ'টি অর্ধ শতরান। সর্বোচ্চ গুজরাত টাইটান্সের বিরুদ্ধে ৬১ বলে অপরাজিত ১০১ রান। যদিও শেষরক্ষা হয়নি। শেষ পর্যন্ত ১৬তম আইপিএল থেকেও খালি হাতে ফিরেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। এবার বিরাট এবার অধিনায়ক রোহিত শর্মার হাতে বিশ্ব টেস্ট ফাইনালের ট্রফি তুলে দিতে পারেন কিনা সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.