বাতিল ২৪টি ট্রেন, দীর্ঘ টানাপোড়েনের পর সন্ধ্যায় পৌঁছল মুম্বই-হাওড়া শ্রমিক স্পেশাল

আগে থেকেই হাওড়া স্টেশনে পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষার সব ব্যবস্থা করে রাখা হয়েছিল। 

Updated By: May 28, 2020, 11:19 PM IST
বাতিল ২৪টি ট্রেন, দীর্ঘ টানাপোড়েনের পর সন্ধ্যায় পৌঁছল মুম্বই-হাওড়া শ্রমিক স্পেশাল

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ টালবাহানার পর শেষমেশ হাওড়া স্টেশনে এসে পৌঁছাল মুম্বই-হাওড়া শ্রমিক স্পেশাল ট্রেন। আজ সন্ধ্যা ৭টা নাগাদ হাওড়া স্টেশনের ২১ নম্বর প্ল্যাটফর্মে মোট ১৬০০ যাত্রীকে নিয়ে এসে পৌঁছয় ট্রেনটি। 

এই ট্রেনে ফেরত আসা পরিযায়ী শ্রমিকরা মূলত হাওড়া, কলকাতা, উত্তর ২৪ পরগনা,  দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া ও হুগলি- এই জেলাগুলির বাসিন্দা। হাওড়ায় ট্রেন পৌঁছনার পর সেখানেই তাঁদের স্বাস্থ্যপরীক্ষা করা হয়। আগে থেকেই হাওড়া স্টেশনে পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষার সব ব্যবস্থা করে রাখা হয়েছিল। ট্রেন থেকে নামামাত্রই তাঁদের পরীক্ষা করে দেখা হয়। 

স্টেশন চত্বরে রাজ্য সরকারের তরফে মেডিক্যাল টিম উপস্থিত ছিল। পরিযায়ী শ্রমিকদের থার্মাল স্ক্রিনিং করেন তাঁরা। থার্মাল টেস্টে যাঁদের শারীরিক তাপমাত্রা আয়ত্তের মধ্যে পাওয়া যায়, তাঁদের সবাইকে বাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হয়। পরিযায়ী শ্রমিকদের বাড়ি যাওয়ার জন্য স্টেশনের বাইরে পরিবহন দফতরের তরফে পর্যাপ্ত বাসের ব্যবস্থাও করে রাখা হয়েছিল। অন্যদিকে মহারাষ্ট্র ফেরত যে সমস্ত শ্রমিকরা উত্তরবঙ্গ এবং নদিয়া, মুর্শিদাবাদ এইসব জেলার বাসিন্দা, তাঁদের নিয়ে ট্রেনটি ফের রওনা দেয় মালদার উদ্দেশে। রেল সূত্রে জানা গিয়েছে, কোনও একটি গুরুত্বপূর্ণ স্টেশনে উত্তরবঙ্গের যাত্রীদের  নামানো হবে।

প্রসঙ্গত, মহারাষ্ট্র থেকে পরিযায়ী শ্রমিকদের নিয়ে বাংলায় ট্রেনে আসাকে কেন্দ্র করে গত ২ দিন ধরে রাজ্য-রেল টানাপোড়েন চলছিল। প্রথমে মোট ৩০টি ট্রেন পাঠানোর কথা জানায় মহারাষ্ট্র সরকার। আপত্তি করে রাজ্য। দীর্ঘ টানাপোড়েনের পর শেষে মহারাষ্ট্র সরকার পশ্চিমবঙ্গের ২৪টি ট্রেন বাতিল করে। বৃহস্পতিবার বিকালের পর ২টি শ্রমিক স্পেশাল ট্রেন হাওড়ায় ঢুকবে বলে জানায়।

আরও পড়ুন, "না জানিয়েই ট্রেন পাঠাচ্ছে", ক্যাবিনেট সচিব বৈঠকে রেল নিয়ে ক্ষোভপ্রকাশ রাজ্যের

.