Bengal Weather Today: রবিবার ভোরে অবশেষে ভিজল কলকাতা, তাপমাত্রা কমবে রাজ্যে

Bengal Weather Today: গত বেশ কিছুদিনের টানা তাপপ্রবাহ মানুষের জীবন দুর্বিষহ করে তুলেছিল। সেই জায়গা থেকে রবিবারের বৃষ্টি বেশ কিছুটা স্বস্তি দেবে সকলকে। আবহাওয়া দফতর জানিয়েছে রবিবার থেকে শুরু করে আগামী মঙ্গলবার পর্যন্ত রাজ্যের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Updated By: Apr 23, 2023, 09:02 AM IST
Bengal Weather Today: রবিবার ভোরে অবশেষে ভিজল কলকাতা, তাপমাত্রা কমবে রাজ্যে
নিজস্ব চিত্র

অয়ন ঘোষাল: ২১ দিন পর ফের ভিজল কলকাতা। আলিপুর এক মিলিমিটারের বেশি বৃষ্টি পেল। সঙ্গে দমকা হাওয়ার একটা স্পেল সহনীয় পর্যায়ে নামিয়ে আনল পরিস্থিতি।

মঙ্গলবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে কলকাতাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো হাওয়া বইবে। ৫০ কিলোমিটার পর্যন্ত হাওয়ার গতিবেগ হতে পারে কলকাতাতে। কলকাতা ও সংলগ্ন এলাকায় বজ্রপাতের আশঙ্কাও থাকছে। আগামী দুদিন সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। তারপরের দুদিন তা আরও ২ ডিগ্রি কমতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

তাপপ্রবাহ আর থাকবে না। আগামী ৪-৫ দিন অন্তত তাপপ্রবাহ ফেরার কোন সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের তাপমাত্রা প্রায় একই রকম থাকলেও দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরো কিছুটা নামবে। মূলত মেঘলা আকাশ। কোথাও আংশিক মেঘলা আকাশ।

আরও পড়ুন: Kaliagung Student Death: 'ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে বিষক্রিয়ায় মৃত্যু'

দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় আজও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা । দমকা ঝোড়ো হাওয়া ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও থাকছে।

রবিবার বিকেলের পর বৃষ্টি কিছুটা বাড়বে। বাড়বে দমকা হওয়ার গতিবেগ। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

সোম ও মঙ্গলবারেও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া থাকবে। দমকা ঝড় হওয়ার গতিবেগ ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। এই দু’দিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। পাহাড় ও সংলগ্ন এলাকায় শিলাবৃষ্টির পরিমাণ কমবে।

আরও পড়ুন: Selfi Death: ঘাতক সেই সেলফিই! ঈদে বন্ধুদের সঙ্গে ঘুরতে বেরিয়ে মৃত্যু কিশোরের

উত্তরের আট জেলাতেই আজ বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। বজবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। সোম ও মঙ্গলবারেও উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। সোমবারে দমকা ঝড় হওয়া ৩০ থেকে ৪০ কিলোমিটার এবং মঙ্গলবারে দমকা ঝড়ো হাওয়া ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

তাপমাত্রা পরিসংখ্যান

শনিবার দিনের তাপমাত্রা ৩৭ ডিগ্রি। আজ ভোরের তাপমাত্রা বৃষ্টি ও দমকা হাওয়ার হাত ধরে একলাফে স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে ২৪ ডিগ্রি। বাতাসে ৮২ শতাংশ জলীয়বাষ্প। আজ মূলত মেঘলা আকাশ কলকাতায়।

বুধবার সকাল ১১টার পর থেকে ফের বাড়তে শুরু করবে দক্ষিণবঙ্গের তাপমাত্রা। শনিবারের মধ্যে তা গড়ে দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে।

সিস্টেম

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে সোমবার। মধ্যপ্রদেশ, রাজস্থান এবং তামিলনাড়ুতে ঘূর্ণাবর্ত রয়েছে। অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ থেকে তামিলনাড়ু পর্যন্ত।

ভিন রাজ্যে

পূর্ব ভারতের বেশিরভাগ রাজ্যেই আগামী তিন-চার দিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওড়িশায় শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে রবি ও সোমবার। বিহারে সোম ও মঙ্গলবার শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। উড়িষ্যাতে ভারী বৃষ্টিপাত হবে সোমবার। এছাড়াও মধ্য ভারতের বিদর্ভে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গলবার।

আগামী পাঁচ দিনে দেশের কোথাও তাপপ্রবাহের সম্ভাবনা নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.