Bengal Weather Today: উত্তরে কমলেও দক্ষিনে বাড়বে বর্ষণ, উপকূলে ভারী বৃষ্টির পূর্বাভাস

Bengal Weather Today: কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে উপরের পাঁচ জেলায়। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে উপরের পাঁচ জেলায়। উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Updated By: Jul 16, 2023, 10:53 AM IST
Bengal Weather Today: উত্তরে কমলেও দক্ষিনে বাড়বে বর্ষণ, উপকূলে ভারী বৃষ্টির পূর্বাভাস

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গে বৃষ্টি কিছুটা কমবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলায় হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গে দিনভর বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা ও মাঝারি বৃষ্টি হতে পারে। উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

সিস্টেম

আগামী মঙ্গলবার ১৮ জুলাই আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। মৌসুমী অক্ষরেখা গঙ্গানগর, নাড়নাউল, গোয়ালিয়ার, সিদ্ধি, ডালটনগঞ্জ হয়ে হলদিয়ার উপর দিয়ে দক্ষিন-পশ্চিম দিকে গিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘুর্নাবর্ত তৈরি হয়েছে। এই ঘুর্নাবর্ত ওড়িশা অভিমুখে অগ্রসর হবে। আপাতত গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড এবং ওড়িশার উপর অবস্থান করছে।

আরও পড়ুন: Bhangor: মৃত তৃণমূল কর্মীর বাড়ি যাওয়ার পথে বাধা, ভাঙড় কলেজমোড়ে রাস্তায় বসে বিক্ষোভ শওকত-আরাবুলদের

দক্ষিণবঙ্গ

বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে উপরের পাঁচ জেলায়। উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সব জেলাগুলিতে। দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হবে।

উত্তরবঙ্গ

বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে উপরের পাঁচ জেলায়। দুই-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলাতে। রবিবারের পর আরও কমবে বৃষ্টির পরিমাণ। উপরের পাঁচ জেলাতে হালকা মাঝারি বৃষ্টি চলবে।

আরও পড়ুন: Raiganj: টাকা দাও নইলে ভাইরাল করে দেওয়া হবে ন্যুড ভিডিয়ো, প্রবল চাপে আত্মঘাতী যুবক

কলকাতা

বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। দিনভর বৃষ্টির সম্ভাবনা রয়েছে।‌ বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। মূলত মেঘলা আকাশ থাকবে। রবিবার বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৬ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৫ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টির পরিমাণ ১৯.৯ মিলিমিটার।

ভিন রাজ্যে

আজ ও কাল উত্তরাখন্ড, হিমাচল প্রদেশে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। ওড়িশা ও বিহারে ভারী বৃষ্টির সতর্কতা। উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে ভারী বৃষ্টি চলবে। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, রাজস্থান সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয় সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে আগামী পাঁচ দিন। কোঙ্কন ও গোয়াতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কর্ণাটক, কেরালা, মাহেতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.