Bengal Weather: ফের বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, বড়দিনে উধাও শীত...

Weather Forecast: বড়দিনে থাকবে না শীতের আমেজ। শীতের পথে কাঁটা হয়ে দাঁড়িয়েছে ঘূর্ণাবর্ত। শনি ও রবিবার ক্রমশ ঊর্ধ্বমুখী হবে পারদ। বাড়বে রাতের তাপমাত্রা। আকাশ আংশিক মেঘলা হওয়ার সম্ভাবনা।

Updated By: Dec 22, 2023, 12:44 PM IST
Bengal Weather: ফের বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, বড়দিনে উধাও শীত...

অয়ন ঘোষাল: বর্ষশেষে বঙ্গোপসাগরে ফের তৈরি হবে ঘুর্নাবর্ত। সপ্তাহান্তে আকাশ মেঘলা হওয়ার সম্ভাবনা। শনি ও রবিবার রাজ্যে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়বে। বড়দিনে জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই।

কলকাতায়

শীতের লম্বা স্পেল শেষের পথে। আগামী ২৪ঘন্টা পর্যন্ত তাপমাত্রা একই রকম থাকবে। শনি ও রবিবার ক্রমশ ঊর্ধ্বমুখী হবে পারদ। বাড়বে রাতের তাপমাত্রা। আকাশ আংশিক মেঘলা হওয়ার সম্ভাবনা। সকালে পরিষ্কার আকাশ। বেলায় আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। তাপমাত্রা স্বাভাবিকের উপরে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৯ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৯ থেকে ৯৩ শতাংশ।

আরও পড়ুন- Bandel Church: বড়দিনের আগে ব্যান্ডেল চার্চের সামনে ভয়ংকর অগ্নিকাণ্ড, ভষ্মীভূত একাধিক দোকান...

দক্ষিনবঙ্গ

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা। এর ফলে পুবালী হাওয়ার দাপট বাড়বে। কমবে উত্তর পশ্চিমী হাওয়ার প্রভাব। শনিবার থেকে ঊর্ধ্বমুখী পারদ। দু থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে দু তিন দিনে। এরপর কয়েকদিন একই রকম থাকবে তাপমাত্রা।আবহাওয়ার পরিবর্তন। পরিস্কার আকাশ বদলে ক্রমশ আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। শনি ও রবিবার ক্রমশ বাড়বে তাপমাত্রা।  সকালের দিকে হালকা মাঝারি কুয়াশার সম্ভাবনা। বেলা বাড়লে পরিষ্কার আকাশ কোথাও আংশিক মেঘলা আকাশ। রাতে তাপমাত্রা ক্রমশ বাড়বে।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। আপাতত দার্জিলিংয়ের পার্বত্য এলাকাতেও বৃষ্টির কোন সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। কুয়াশার বেশি সম্ভাবনা কোচবিহারে।

ভিনরাজ্যে

পঞ্জাব থেকে পূর্ব ভারত পর্যন্ত কোল্ড প্যাসেজ। উত্তর-পশ্চিম ভারত শীতে জবুথুবু। অন্যদিকে কুয়াশায় দৃশ্যমানতা ৫০ মিটার এর কম। পাঞ্জাবে শৈত্য প্রবাহ। পাঞ্জাব চন্ডিগড় হরিয়ানা দিল্লিতে পারদ নিম্নমুখী।  পাঞ্জাব থেকে উত্তরপ্রদেশ পর্যন্ত ৪ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস এবং উত্তরপ্রদেশ থেকে বিহার পর্যন্ত ৮ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে।

আরও পড়ুন- LPG cylinder prices cut: বছরশেষে সস্তা হল গ্যাস সিলিন্ডার, এক ধাক্কায় দাম কমল ৩৯.৫ টাকা...

বৃষ্টি তুষারপাতের সম্ভাবনা উত্তর পশ্চিমের পার্বত্য এলাকায় জম্মু-কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ সহ পার্বত্য এলাকায় ব্যাপক তুষারপাতের সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি হবে পাঞ্জাব এবং হরিয়ানা ও উত্তরাখণ্ডের বেশ কিছু এলাকায়।পাঞ্জাবের শৈত্য প্রবাহ। লুধিয়ানাতে তাপমাত্রা ৪ ডিগ্রির কাছাকাছি। পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লিতে তাপমাত্রা ৪ ডিগ্রি থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকবে। উত্তর প্রদেশ মধ্যপ্রদেশ ছত্তিশগড় ওড়িশা ঝাড়খান্ড বিহারে তাপমাত্রা ৮ ডিগ্রি থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

ঘন কুয়াশার সতর্কতা। ঘন কুয়াশা থাকবে পঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লি উত্তরপ্রদেশ এবং রাজস্থানে। পঞ্জাবে দৃশ্যমানতা ৫০ মিটারের কমিক নেমে আসতে পারে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কুয়াশা। আসাম মেঘালয় মণিপুর মিজোরাম নাগাল্যান্ড ত্রিপুরাতে ভোর বেলায় কুয়াশার সম্ভাবনা। সবথেকে বেশি কুয়াশা ত্রিপুরাতে সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা ক্রমশ কমবে দক্ষিণ ভারতেও। তামিলনাড়ুতে। বৃষ্টির সম্ভাবনা কেরালা লাক্ষাদ্বীপ এবং পুদুচেরি মাহে করাইকালে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ পূর্ব আরব সাগর এলাকায়। এই ঘূর্ণাবর্তের প্রভাবে তামিলনাড়ু কেরালা সহ দক্ষিণ ভারতের রাজ্যে বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব। উইকেন্ডে আবহাওয়ার পরিবর্তন।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.