শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে বুলবুল

শুক্রবার থেকেই ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে ঘণ্টায় ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়া বইতে পারে।

Updated By: Nov 7, 2019, 08:46 AM IST
শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে বুলবুল

নিজস্ব প্রতিবেদন : পূর্ব-মধ্য বঙ্গোপসাগরীয় গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুল কলকাতা থেকে প্রায় ৯৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে অবস্থান করছে। আগামী ২৪ ঘন্টায় তা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এবং তার অভিমুখ হবে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের দিকে।

ঘূর্ণিঝড় বুলবুল বাংলার বুকে আছড়ে পড়বে কিনা তা এখনই বলা যাচ্ছে না। তবে আবহবিদরা যে পূর্বাভাস দিচ্ছেন তাতে সোমবার নাগাদ বাংলায় বুলবুলের দেখা মিলতে পারে। বৃষ্টির তীব্রতার পাশাপাশি এবং ঝোড়ো হাওয়ার পরিমান বাড়বে। রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে বিশেষ করে দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার থেকেই ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে ঘণ্টায় ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। সমুদ্র উত্তাল থাকবে তাই আগে থেকেই মত্স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন - 'চন্দননগরকে দেখেই নিজের ভিশন মিশিয়ে দুর্গাপুজোর কার্নিভ্যাল শুরু করি'

ঘূর্ণিঝড় বুলবুলের গতিপথ নিয়ে বেশ ধন্দে রয়েছেন আবহবিদরা। প্রাথমিকভাবে ওড়িশা-বাংলা-বাংলাদেশের দিকে বুলবুলের অভিমুখ থাকলেও এখন অভিমুখ বদলে হয়েছে বাংলা ও বাংলাদেশ। ধীর গতিতে এলেও জলভাগের ওপর দিয়ে শক্তি বাড়িয়ে সোমবার বাংলার বুকে আছড়ে পড়তে পারে বুলবুল।

 

.