করোনায় কোনও ঝুঁকি নয়, ৩১ মার্চ পর্যন্ত স্থগিত CBSE বোর্ডের পরীক্ষা, IIT জয়েন্ট

"বার্ষিক শিক্ষা সূচি বজায় রাখতে পরীক্ষা যেমন জরুরি। ঠিক ততটাই জরুরি পরীক্ষার্থী, তাঁদের অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকাদের স্বাস্থ্যের সুরক্ষা।" 

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Mar 19, 2020, 10:03 AM IST
করোনায় কোনও ঝুঁকি নয়, ৩১ মার্চ পর্যন্ত স্থগিত CBSE বোর্ডের পরীক্ষা, IIT জয়েন্ট

নিজস্ব প্রতিবেদন : দেশে করোনা আক্রান্তের সংখ্যা দেড়শো পেরিয়ে গিয়েছে। এই মুহূর্তে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১৫১ জন। মৃত্যু হয়েছে ৩ জন। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার রাত ৮টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংক্রমণ ঠেকাতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে বার বারই হোম কোয়ারেন্টাইনের উপর জোর দেওয়া হচ্ছে। এহেন অবস্থায় ৩১ মার্চ পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা স্থগিত করে দেওয়া সিদ্ধান্ত নিল CBSE বোর্ড। একইসঙ্গে এই মুহূর্তে বাতিল করে দেওয়া হয়েছে IIT জয়েন্ট মেইন, UGC, AICTE, NIOS-র পরীক্ষাগুলিও।

পরীক্ষার নয়া সূচি ৩১ মার্চের পর ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের স্পষ্ট বক্তব্য, "বার্ষিক শিক্ষা সূচি বজায় রাখতে পরীক্ষা যেমন জরুরি। ঠিক ততটাই জরুরি পরীক্ষার্থী, তাঁদের অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকাদের স্বাস্থ্যের সুরক্ষা।" করোনাভাইরাসের সংক্রমণ রুখতে জমায়েত এড়ানোর নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য দফতর। আগামী ২ সপ্তাহ ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবরকম সাবধানতা ও সতর্কতা নেওয়ার কথা বলা হয়েছে। সেই নির্দেশিকাকে মান্যতা দিয়েই এবার পরীক্ষা বাতিলের পথে হাঁটল বোর্ডগুলি।

আরও পড়ুন, 

তবে ICSE বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়নি। ওই পরীক্ষাগুলি সূচি অনুযায়ী চলবে বলে ICSE বোর্ডের সিইও ও সভাপতি গেরি আরাথুন সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন।

.