আপাতত চলতে পারে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, জানাল হাইকোর্ট

সম্প্রতি প্রাথমিকে ১৬,৫০০ শিক্ষকপদে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছিল প্রাথমিক শিক্ষা সংসদ।

Reported By: অর্ণবাংশু নিয়োগী | Edited By: সৌমিত্র সেন | Updated By: Mar 4, 2021, 01:41 PM IST
আপাতত চলতে পারে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, জানাল হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: ভোটের আগে হাসি ফুটল শিক্ষকতার চাকরিপ্রার্থীদের। দিনদশেক আগে কলকাতা হাইকোর্ট প্রাথমিকে নিয়োগে স্থগিতাদেশ দিয়েছিল। বৃহস্পতিবার তা তুলে নেওয়া হল। আপাতত চলতে পারে নিয়োগ।

প্রাথমিক শিক্ষক নিয়োগে (TET) স্থগিতাদেশ তুলে দিল কলকাতা হাইকোর্টের (Calcutta Highcourt) বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ। বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ সিঙ্গল বেঞ্চ এই নিয়োগে স্থগিতাদেশ (suspension order) দিয়েছিল। বলা হয়েছিল মেধাতালিকায় (merit list) অস্বচ্ছতা থাকায় তা বাতিল হয়েছিল। সেই যুক্তিতে অবশ্য মান্যতা দেয়নি ডিভিশন বেঞ্চ। আপাতত নিয়োগ (recruitment) পদ্ধতি চলতে পারে বলেই নির্দেশ কোর্টের। মেধাতালিকা তিন জায়গায় প্রকাশ করার কথা বলা হয়েছে-- স্টেট বোর্ড অফিসে, কাউন্সিল অফিসে এবং ডিস্ট্রিক্ট ইনস্পেক্টর অফিসে। এটা বলা হয়েছে প্রার্থীদের কথা ভেবে। যাতে তাঁরা তাঁদের নিজেদের নাম ও প্রাপ্ত নম্বর দেখতে পান।

আরও পড়ুন: নাড্ডার বাড়িতে প্রার্থী তালিকা নিয়ে বৈঠকে BJP, নন্দীগ্রামে মমতার প্রতিপক্ষ কে? সিদ্ধান্ত আজই

দিনদশেক আগে প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। ২০১৪ সালের ওই নিয়োগের ক্ষেত্রে ৪ সপ্তাহের অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছিল আদালত। সম্প্রতি প্রাথমিকে ১৬,৫০০ শিক্ষকপদে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছিল প্রাথমিক শিক্ষা সংসদ। সেই পদ্ধতিতে অস্বচ্ছতা রয়েছে বলে দাবি করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন একদল চাকরিপ্রার্থী। নিয়োগপ্রক্রিয়ায় দুর্নীতির আশঙ্কাও করেন তাঁরা। এই মামলায় হাইকোর্ট প্রাথমিক শিক্ষা সংসদের কাছে জানতে চেয়েছিল, কেন মেধাতালিকা প্রকাশ করা সম্ভব হয়নি। বোর্ড জানিয়েছিল, সংশ্লিষ্ট ক্ষেত্রে সাইবার ক্রাইম ঘটায় মেধাতালিকা প্রকাশ করা সম্ভব হয়নি।

আরও পড়ুন: রাজনীতি বহির্ভূত নয়, বালি কেন্দ্রে প্রার্থী চাই এলাকার লড়াকু কোনও নেতা