ভোটের মুখে কেন্দ্র-রাজ্য সংঘাত তুঙ্গে, জঙ্গলমহল থেকে বাহিনী ফেরত চেয়ে ফের চিঠি কেন্দ্রের

রাজ্য সরকার চিঠি দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে জানায় মাওবাদীরা রাজ্যে ঢুকে আইনশৃঙ্খলায় ব্যাঘাত ঘটাতে পারে। ভোটের মুখে তাই বাহিনী সরানো চলবে না

Updated By: Mar 31, 2019, 10:21 AM IST
ভোটের মুখে কেন্দ্র-রাজ্য সংঘাত তুঙ্গে, জঙ্গলমহল থেকে বাহিনী ফেরত চেয়ে ফের চিঠি কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: জঙ্গলমহল থেকে কেন্দ্রীয় বাহিনী সরানো নিয়ে নতুন মোড় নিল কেন্দ্র-রাজ্য সংঘাত। রাজ্যের আপত্তি সত্বেও বাহিনী ফেরত চেয়ে ফের চিঠি পাঠাল কেন্দ্র। এনিয়ে তীব্র ক্ষোভ নবান্নর।

আরও পড়ুন-Exclusive: মোদীর ব্রিগেডে থাকছে ১২টি জার্মান হ্যাঙার, দেখে নিন ছবিতে   

ভোটের কাজে জঙ্গলমহল থেকে ৩৫ বাহিনী সরাতে চেয়ে রাজ্য সরকারকে চিঠি দেয় কেন্দ্র। মার্চ মাসের মাঝামাঝি ওই চিঠি পেয়েই প্রতিবাদ করে রাজ্য সরকার। নবান্নর যুক্তি ছিল জঙ্গলমহল থেকে কেন্দ্রীয় বাহিনী সরিয়ে নিলে পাশের রাজ্য থেকে মাওবাদীরা রাজ্যে ঢুকে পড়তে পারে।

রাজ্য সরকার চিঠি দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে জানায় মাওবাদীরা রাজ্যে ঢুকে আইনশৃঙ্খলায় ব্যাঘাত ঘটাতে পারে। ভোটের মুখে তাই বাহিনী সরানো চলবে না। সেই চিঠির কোনও উত্তর এখনও পর্যন্ত রাজ্য সরকারের কাছে আসেনি। বরং বাহিনী সরাতে চেয়ে ফের চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। এতে ফের নিজেদের আপত্তির কথা জানিয়ে চিঠি দিয়েছে রাজ্য।

আরও পড়ুন-লোকসভার ভোটের যুদ্ধে আজ দাক্ষিণাত্যে শঙ্খধ্বনি দেবেন মমতা 

এদিকে, রবিবার কলকাতায় আসছেন স্পেশাল পুলিস অবজার্ভার বিবেক দুবে। সূত্রের খবর, বাহিনী সম্পর্কে খোঁজখবর নেবেন তিনি। প্রসঙ্গত, কে কে শর্মাকে সরিয়ে তাঁর জায়গায় স্থলাভিষিক্ত হন বিবেক দুবে।

১৯৮১ সালের অন্ধ্রপ্রদেশ ক্যাডারের অবসরপ্রাপ্ত আইপিএস বিবেক দুবে। অন্ধ্রপ্রদেশ পুলিসের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল ছিলেন তিনি। প্রসঙ্গত, আরএসএস ঘনিষ্ঠতা নিয়ে তৃণমূলের অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবারই পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় পুলিস পর্যবেক্ষকের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় বিএসএফ-এর প্রাক্তন ডিজি আইপিএস কে কে শর্মাকে। তাঁর জায়গায় স্পেশাল অবজার্ভার হিসেবে নিয়োগ করা হয় প্রাক্তন আইপিএস বিবেক দুবেকে। দায়িত্ব পাওয়ার ৩ দিনের মাথায় রাজ্যে আসছেন বিবেক দুবে।

.