1 Rupee Coin: নিচ্ছে না ছোট ১ টাকার কয়েন! 'অচল' কয়েন 'সচল' করতে...

1 rupee coin: স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ১ টাকার কয়েন পুরোপুরি সচল। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ছোট ১ টাকার কয়েন নিষিদ্ধ ঘোষণা করেনি।

Updated By: Jul 31, 2024, 12:36 PM IST
1 Rupee Coin: নিচ্ছে না ছোট ১ টাকার কয়েন! 'অচল' কয়েন 'সচল' করতে...

প্রসেনজিত্‍ সরদার: ছোট ১ টাকার কয়েন ‘সচল’ করতে ক্যানিংয়ে আসরে নামলেন বিধায়ক। ক্রেতা, বিক্রেতারা না নিলে তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি দিলেন ক্যানিং পশ্চিমের বিধায়ক পরেশরাম দাস। ইদানিং বেশ কিছু মানুষ হয়রানির শিকার হচ্ছিলেন ছোট এক টাকার কয়েন নিয়ে। ক্যানিং এলাকায় অলিখিতভাবে অচলের খাতায় নাম তুলতে চলেছিল এই ছোট ১ টাকার কয়েন। যদিও ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ছোট এক টাকার কয়েন নিষিদ্ধ ঘোষণা করেনি। বরং সচল রয়েছে।

অভিযোগ ক্যানিং বাজার এলাকায় বিভিন্ন দোকানদার এই কয়েন নিতে দ্বিধাবোধ করতেেন। এমনকি অনেক ক্রেতাও নিতে অস্বীকার করতেন। এমন সব ভূরি ভূরি অভিযোগ জমা হচ্ছিল ক্যানিং পশ্চিম বিধানসভার বিধায়কের কাছে। একদিকে সাধারণ মানুষ যেমন বিধায়কের কাছে অভিযোগ জানিয়েছেন, তেমনই অনেক ব্যবসায়ীও অভিযোগ জানিয়েছিলেন ছোট ১ টাকার কয়েন প্রসঙ্গে। এই ছোট ১ টাকার কয়েন নিয়ে অনেক সময় ক্যানিং, বাসন্তী গোসোবা, ঝড়খালি, ভাঙড় সহ দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন জায়গায় ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে অশান্তি চরমে ওঠে বলে অভিযোগ।

বিধায়কের কাছেও জমা পড়ে অভিযোগ। শেষে আসরে নামেন ক্যানিং পশ্চিমের বিধায়ক পরেশরাম দাস।  ক্যানিং শহরের বিভিন্ন প্রান্তে মাইকিং করে সাধারণ ক্রেতা ও বিক্রেতাকে সচেতন করেন তিনি। ক্যানিং-এর প্রবেশদ্বার সুন্দরবনের পথেও চলে এই প্রচার। পাশাপাশি ছোট ১ টাকার কয়েন কেউ যদি নিতে অস্বীকার করেন, তবে তা বিধায়ককে জানালে তৎক্ষণাত্‍ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।  এককথায় স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ১ টাকার কয়েন পুরোপুরি সচল। বিধায়কের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ থেকে ক্রেতা-বিক্রেতারা। 

ঘটনা প্রসঙ্গে বিধায়ক পরেশরাম দাস জানিয়েছেন, "ছোট ১ টাকার কয়েন নিয়ে একাধিক ক্রেতা-বিক্রেতা অভিযোগ জানিয়েছিলেন। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ছোট ১ টাকার কয়েন নিষিদ্ধ ঘোষণা করেনি। কিন্তু এই কয়েন নিতে অনেকেই অস্বীকার করায় সাধারণ মানুষের কাছে ভুল বার্তা যাচ্ছিল। সাধারণ মানুষের কাছে ছোট ১ টাকার কয়েন প্রায় ‘অচল’ হতে বসেছিল। তাই 'সচল' করতে সাধারণ মানুষকে সচেতন করা হয়েছে।"

আরও পড়ুন, Sleeper Vande Bharat: এবার বন্দে ভারতে NJP যাবেন বিলাসি বিছানায় শুয়েই! আসছে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.