কন্যাশ্রী দিবসে দৃষ্টান্ত স্থাপন কাটোয়ার সীমার

আগামীকাল-ই ছিল বিয়ে। পরিকল্পনা ছিল, কাল জোর করে ধরে নিয়ে গিয়ে সীমার বিয়ে দেওয়া হবে।

Updated By: Aug 14, 2018, 05:31 PM IST
কন্যাশ্রী দিবসে দৃষ্টান্ত স্থাপন কাটোয়ার সীমার

নিজস্ব প্রতিবেদন : কন্যাশ্রী দিবসের পরদিনই ছিল বিয়ে। প্রশাসনের চোখে ধুলো দিয়ে বিয়ে ঠিক করেছিল বাবা, মা। কিন্তু শেষপর্যন্ত মেয়ের তত্পরতায় বাতিল হল সেই বিয়ে। ঘটনাটি ঘটেছে কাটোয়ায়।

কাটোয়ার পানুহাটের বাসিন্দা সীমা দেবনাথ। মাস চারেক আগে হঠাতই তার কানে আসে, বাড়িতে সবাই তার বিয়ে নিয়ে আলোচনা করছে। শুনতে পেয়েই পুলিসের দ্বারস্থ হয় সীমা। সীমার মুখে সবকথা শুনে বাবা-মাকে থানায় ডেকে পাঠায় পুলিস। অনেক বুঝিয়ে-সুজিয়ে বিয়ে বন্ধ করা হয়। মেয়েকে আবার স্কুলে পাঠাতে শুরু করে।

আরও পড়ুন, বাড়িভাড়া নিয়ে বিবাদ, শিশুকে ফুটন্ত ভাতের হাঁড়িতে ফেলে দিল ভাড়াটিয়া

কিন্তু অভিযোগ, চারমাস কাটতে না কাটতেই ফের মেয়েকে বিয়ে দেওয়ার পরিকল্পনা করে সীমার বাবা- মা। কেউ যাতে কিছু টের না পায়, তাই এবার সীমার স্কুল যাওয়া বন্ধ করা হয়নি। বরং কেউ যাতে কোনও সন্দেহ না করে, তাই মেয়েকে রোজ স্কুলে পাঠাতে থাকে। আগামীকাল-ই ছিল বিয়ে। পরিকল্পনা ছিল, কাল জোর করে মেয়েকে ধরে নিয়ে গিয়ে বিয়ে দিয়ে দেবেন।

আরও পড়ুন, মূত্রনালীতে টিউমার! হাতে গ্লাভস পরে নিজেই পেট কাটলেন বৃদ্ধ, তারপর...

কিন্ত, বাবা-মায়ের চক্রান্তের কথা জানতে পেরে যায় সীমা। দেরি না করে সঙ্গে সঙ্গে গোটা বিষয়টি স্কুলের শিক্ষক ও কন্যাশ্রী ক্লাবের সদস্যদের কাছে খুলে বলে সীমা। তারপরই এদিন কাটোয়া চাইল্ড লাইন, কাটোয়া থানার পুলিশ, কাটোয়া রাজমহিষী উচ্চ বিদ্যালয়ের কন্যাশ্রী ক্লাবের সদস্যদের একটি দল সীমার বাড়িতে পৌঁছায়।

আরও পড়ুন, রাতে লুকিয়ে প্রেমিকের বাড়িতে গিয়েছিল স্কুলছাত্রী, শিকার হল ভয়ঙ্কর অভিজ্ঞতার

জেরার মুখে মেয়েকে বিয়ে দেওয়ার কথা স্বীকার করে নেন সীমার বাবা-মা। অবশেষে মেয়ের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে না দেওয়ার ব্যাপারে প্রতিজ্ঞা করেন তাঁরা। উল্লেখ্য, এদিন ৫ বছর পূর্ণ করল মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প কন্যাশ্রী। এদিন কন্যাশ্রী প্রকল্প নিয়ে ফের একটি বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। এখন থেকে সমস্ত কন্যাসন্তানরাই কন্যাশ্রীর আওতায় আসবেন বলে ঘোষণা করেছেন তিনি।

.