Weather Today: পঞ্চমীর সকালে বৃষ্টিতে ভিজল মহানগর, আগামী কয়েকদিন কেমন থাকবে আবহাওয়া?

কবে বিদায় নিচ্ছে বর্ষা?

Updated By: Oct 10, 2021, 09:07 AM IST
 Weather Today: পঞ্চমীর সকালে বৃষ্টিতে ভিজল মহানগর, আগামী কয়েকদিন কেমন থাকবে আবহাওয়া?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: পঞ্চমীর সকালেই ভিজল মহানগর। কলকাতা-সহ পার্শ্ববর্তী এলাকায় বিক্ষিপ্ত এবং মুষলধারায় বৃষ্টি। পুজোর বাকি দিনগুলো কেমন কাটবে? চিন্তায় পুজো উদ্যোক্তা থেকে পুজোপ্রেমিরা।

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর বিদায় পর্ব। মৌসুমী বায়ু উইথড্রল লাইন দ্বারকা-উদয়পুর গোয়ালিয়রের উপর অবস্থিত। উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ থেকে আংশিকভাবে মৌসুমী বায়ু বিদায় নেওয়ার পরিস্থিতি। ২ থেকে ৩ দিনের মধ্যে বর্ষা বিদায় নেবে। ঘূর্ণাবর্ত রয়েছে পূর্ব-মধ্য আরব সাগরে। নিম্নচাপ তৈরি হতে পারে আন্দামান সাগরে। সেটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্র প্রদেশ উপকূলে পৌছবে। এর কিছুটা প্রভাব পড়বে পশ্চিমবঙ্গের উপকূলে। 

আরও পড়ুন: Post Poll Violece: নন্দীগ্রামে বিজেপি কর্মী খুনের ঘটনায় গ্রেফতার আরও ৯, তালিকায় শেখ সুফিয়ানের জামাই

পঞ্চমী থেকে সপ্তমী দক্ষিণবঙ্গে পরিষ্কার আকাশ। বৃষ্টির সম্ভাবনা কম। তাপমাত্রা স্বাভাবিকের উপরে। আর্দ্রতাজনিত অস্বস্তি কিছুটা থাকবে। বুধবার থেকে শুক্রবার অর্থাৎ অষ্টমী থেকে দশমী কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও আংশিক মেঘলা আকাশ। হালকা বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন: Siliguri: বেআইনিভাবে ভারত থেকে নেপাল ঢোকার মুখে গ্রেফতার চিনা নাগরিক

মৌসুমী বায়ু বিদায় নেওয়ায় শুষ্ক আবহাওয়ার তৈরি হবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলোতে। আগামী কয়েকদিন কঙ্কন গোয়া, মধ্য মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু পণ্ডিচেরি, কর্ণাটক ও কেরলে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ ৬০ কিলোমিটার গতিবেগে ঝড় বইবে। সমুদ্র উত্তাল থাকবে। মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে।