Bengal Weather Today: শহরে শৈত্যপ্রবাহের সম্ভাবনা? উত্তুরে হাওয়ায় পারদপতন রাজ্যে

মঙ্গলের পর বুধেও নামল পারদ। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা চোদ্দ দশমিক এক। দিনের তাপমাত্রাও একুশের ঘরে। উইকেন্ডে জাঁকিয়ে শীতের পূর্বাভাস। 

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Jan 4, 2023, 09:10 AM IST
Bengal Weather Today: শহরে শৈত্যপ্রবাহের সম্ভাবনা? উত্তুরে হাওয়ায় পারদপতন রাজ্যে
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: নতুন বছরের শুরুতেই জমিয়ে ব্যাটিং শীতের। উত্তুরে হাওয়াকে সঙ্গে নিয়ে বছর শুরু হতে না হতেই ওভার বাউন্ডারি হাকাচ্ছে শীত। কনকনে হিমেল হাওয়ার আমেজ নিয়ে ঠান্ডা উপভোগ করছে রাজ্যবাসী। যদিও আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছিল যে ২০২৩ এর শুরুতেই শীতের মিনি স্পেল শুরু হবে। রাতের তো বটেই দিনের তাপমাত্রাও কমেছে অনেকটা। 

আরও পড়ুন, Mamata Banerjee: আজ গঙ্গাসাগর পরিদর্শনে যাবেন মমতা, কপিলমুনির আশ্রমে পুজোর বন্দোবস্ত

পারদ পরিসংখ্যান অনুযায়ী, মাত্র ১৩ দিন আগে রাতের তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ২১ ডিগ্রির ঘরে। আজ দিনের তাপমাত্রা নেমে এল ২১ এর ঘরে। কলকাতায় কাল দিনের তাপমাত্রা ছিল ২১.৮ ডিগ্রি সেলসিয়াস। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। রাতের তাপমাত্রা অবশ্য অনেকটাই কমেছে। ১৫.৬ ডিগ্রি থেকে তাপমাত্রা কমে হয়েছে ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। জানুয়ারিতে এই তাপমাত্রা অবশ্য স্বাভাবিক।

তবে এখানেই শেষ নয়৷ রাজ্যজুড়ে এবার শৈত্যপ্রবাহও হতে পারে বলে মনে করা হচ্ছে। কলকাতার তাপমাত্রা ১২ ডিগ্রি ছুঁতে পারে বৃহস্পতিবারের পর, এমনটাই পূর্বাভাস। সপ্তাহান্তেই জাঁকিয়ে শীতের সম্ভাবনা জানাল আলিপুর আবহাওয়া দফতর। আগামী পাঁচ দিনে প্রায় ৩ ডিগ্রি মতো তাপমাত্রা নামতে পারে বলে পূর্বাভাস। সেক্ষেত্রে উইকএন্ডে এই মরশুমের প্রথম জাঁকিয়ে শীতের স্পেল পেতে চলেছে কলকাতা। দিনে তাপমাত্রাও আরও কিছুটা নামবে দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবারের পর থেকে রবিবারের মধ্যে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে দিনের তাপমাত্রা। 

উত্তরবঙ্গেও বৃহস্পতিবারের পর থেকে তাপমাত্রা নামবে দুই থেকে তিন ডিগ্রি। আগামী ৪৮ ঘন্টায় ঘন কুয়াশা থাকবে উত্তরবঙ্গের তিন জেলায়। মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর এই তিন জেলায় ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। আগামী চার পাঁচ দিন রাজ্যে মূলত শুষ্ক আবহাওয়া এবং পরিষ্কার আকাশ থাকবে। আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রা আরও কিছুটা নামবে। উত্তুরে হাওয়া থাকবে। বৃহস্পতিবারের পর থেকে উত্তরে হওয়ার দাপট আরও বাড়বে।  

সপ্তাহের শেষে শৈত্য প্রবাহ চলবে? হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, আগামী পাঁচ দিন মূলত পরিষ্কার আকাশ থাকবে। বৃহস্পতিবারের পর উত্তুরে হওয়ার দাপট ক্রমশ বাড়বে। শুক্রবার থেকে পরবর্তী দু-তিন দিনে রাজ্যের তাপমাত্রা চার ডিগ্রি পর্যন্ত নামতে পারে। শনি ও রবিবার কলকাতার তাপমাত্রা ১৩ ডিগ্রি বা তার নিচে নেমে যেতে পারে। পশ্চিমের জেলাগুলিতে দশ ডিগ্রীর নিচে নেমে যাবে তাপমাত্রা।

আরও পড়ুন, Vande Bharat Express: ফের 'পাথর' বন্দে ভারতে! মালদহের পর এবার নিউ জলপাইগুড়ি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.