Weather Today: সময়ের আগেই রাজ্যে ঢুকল বর্ষা, ভারী বৃষ্টির সতর্কতা জারি একাধিক জেলায়

উত্তরবঙ্গে এলেও দক্ষিণবঙ্গে বর্ষার এখনো পূর্বাভাস নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

Updated By: Jun 4, 2022, 09:36 AM IST
Weather Today: সময়ের আগেই রাজ্যে ঢুকল বর্ষা, ভারী বৃষ্টির সতর্কতা জারি একাধিক জেলায়
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: শনিবার কলকাতায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বিকেলের দিকে ভিজতে পারে মহানগর। দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছেো। বর্ষার প্রভাবে পাঁচদিন বর্ষণ হবে উত্তরের জেলাগুলিতে। নির্ধারিত সময়ের ৪ দিন আগেই উত্তরবঙ্গে বর্ষা আসছে। মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর-পূর্ব ভারতের সব রাজ্যগুলিতেই বর্ষার সম্ভবনা। উত্তরবঙ্গে এলেও দক্ষিণবঙ্গে বর্ষার এখনো পূর্বাভাস নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে কোচবিহার এবং আলিপুরদুয়ারে। দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি হবে। বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি। কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে এখনই কমবে না আর্দ্রতাজনিত অস্বস্তি। শনিবার বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। 

শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.১ ডিগ্রি। শুক্রবার বিকেলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯  শতাংশ। বৃষ্টি হয়নি কলকাতায়। 

দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বেঙ্গালুরু থেকে শিলিগুড়ির উপর দিয়ে বিস্তৃত ছিল। দু'দিনে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু মধ্য ও উত্তর বঙ্গোপসাগরের বাকি অংশ এবং উত্তরবঙ্গ সিকিমের বাকি অংশ ঢুকে পড়বে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। একটি ঘূর্ণাবর্ত রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উড়িষ্যা এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। পূর্ব-পশ্চিম অক্ষরেখা উত্তর প্রদেশ থেকে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত এটি বিহার, উত্তরবঙ্গ এবং আসাম এর উপর দিয়ে বিস্তৃত। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে অন্ধপ্রদেশ পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে।

আরও পড়ুন, Nadia: হাসপাতালের স্ট্যাম্প, মেডিকেল অফিসারের সই জাল; প্রতারণার শিকার চার মহিলা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.