Weather Report: বিদায়ের আগে জমিয়ে ব্যাটিং বর্ষার, কলকাতায় আজ আবহাওয়া কেমন থাকবে?

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে আগামী ৩ দিনের মধ্যে রাজ্য থেকে মৌসুমী বায়ু বিদায়ের পরিস্থিতি তৈরি হচ্ছে। আপাতত বিচ্ছিন্ন বৃষ্টি হলেও, শনিবার থেকে তা আরও কমবে।  

Updated By: Oct 15, 2022, 08:51 AM IST
Weather Report: বিদায়ের আগে জমিয়ে ব্যাটিং বর্ষার, কলকাতায় আজ আবহাওয়া কেমন থাকবে?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: কালীপুজোর আগে স্বস্তির খবর রাজ্যে! গোটা দেশের মতো এবার এ রাজ্যেও বর্ষা বিদায়ের পরিস্থিতি। আগামী সপ্তাহের মধ্যেই ক্রমশ কমবে বৃষ্টির পরিমাণ। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, ১৭ তারিখ থেকে ক্রমাগত কমতে থাকবে বৃষ্টির পরিমাণ। এর আগে যদিও ঘূর্ণিঝড়ের ইঙ্গিত ছিল রাজ্যে। তবে সেই শঙ্কার মেঘ কাটছে বলেই মত আবহাওয়া দফতরের। রবিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে উত্তরবঙ্গে। মাঝে মাঝে কোনও কোনও জেলায় এক থেকে দু'পশলা ভারী বৃষ্টিও হতে পারে। তবে ১৭ তারিখ থেকে ধাপে ধাপে বৃষ্টির পরিমাণ কমে যাওয়ার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। 

আরও পড়ুন, Shivling Stolen:গ্রাম থেকে উধাও প্রাচীন শিবলিঙ্গ; এলাকায় প্রবল শোরগোল, তদন্তে নামল পুলিস

দক্ষিণবঙ্গেও রবিবার থেকে ক্রমাগত কমতে থাকবে বৃষ্টির পরিমাণ। তবে শুকনো আবহাওয়া এখনই নয়। কারণ বাতাসে জলীয় বাষ্প এখনও পর্যাপ্ত পরিমাণে রয়ে গেছে। তাই আগামী আট দিন আপেক্ষিক আর্দ্রতা জনিত প্যাচপ্যাচে পরিস্থিতি বহাল থাকবে। অন্যদিকে, আংশিক মেঘলা আকাশ থাকবে কলকাতা ও তার পাশ্ববর্তী অঞ্চলে। বিক্ষিপ্তভাবে দু-এক পশলা মাঝারি থেকে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আপাতত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি নেই। 

আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ১৬ অক্টোবর রবিবার সকালের মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারের কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি চার জেলার আবহাওয়া শুকনো থাকবে। ফলে আপাতত কয়েকদিন এমন রোদ-বৃষ্টির খেলা চলবে। ভোরের দিকে কিছু ঠাণ্ডা ভাব থাকলেও, বেলা বাড়লে রোদের দাপটে গরম বাড়ছে। শহরের সর্বোচ্চ তাপমাত্র ৩২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৫ শতাংশ।

১৭ অক্টোবর উত্তর আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। এরপর থেকেই পশ্চিম-উত্তর পশ্চিম দিকে এগোতে শুরু করবে। ২০  অক্টোবর এটি নিম্নচাপে পরিণত হতে চলেছে। দক্ষিণ পূর্ব এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে এটি নিম্নচাপ হয়ে অবস্থান করবে। এরপর ২০ তারিখের পর এটি সমুদ্র পৃষ্ঠে শক্তি সঞ্চয় করে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে এর অভিমুখ অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ু উপকূল। সরাসরি বাংলায় এর প্রভাব পড়বে না বলেই এখনও পর্যন্ত মৌসম ভবন সুত্রে খবর।

 

আরও পড়ুন, Malda: পিসির প্রেমে আত্মঘাতী ভাইপো! মালদহে চুল কেটে ঘোরানো হল মহিলাকে, মারধর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.