Weather Today: রাজ্যে নিম্নমুখী তাপমাত্রার পারদ, শীতের আমেজে মজে তিলোত্তমা

মেঘমুক্ত আকাশ থাকার জন্য রাজ্য জুড়ে শীতের আমেজ। আজ শহরের তাপমাত্রা ১৮.১ ডিগ্রি সেলসিয়াসের নীচে থাকবে। জেলায় জেলায় শীতের এই ঝোড়ো ব্যাটিং অব্যাহত থাকবে। ২২ নভেম্বর থেকে ফের তাপমাত্রা কমতে থাকবে।

Updated By: Nov 18, 2022, 08:56 AM IST
Weather Today: রাজ্যে নিম্নমুখী তাপমাত্রার পারদ, শীতের আমেজে মজে তিলোত্তমা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: রাজ্যজুড়েই শীতের আমেজ বহাল রয়েছে। আজও কলকাতায় ১৮-র ঘরে পারদ। যদিও আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে রাজ্যের তাপমাত্রা স্বাভাবিকের দুই থেকে চার ডিগ্রি নীচে রয়েছে। তবে ২২ নভেম্বরের পর আরেক দফা পারদ পতন হবে রাজ্য জুড়ে, এমনটাই জানান হয়েছে। কলকাতায় তাপমাত্রা সামান্য বাড়লেও কলকাতার তাপমাত্রা আজও স্বাভাবিক এর থেকে এক ডিগ্রি নীচে থাকবে। আজ শহরের তাপমাত্রা ১৮.১ ডিগ্রি সেলসিয়াসের নীচে থাকবে। জেলায় জেলায় শীতের এই ঝোড়ো ব্যাটিং অব্যাহত থাকবে। ২২ নভেম্বর থেকে ফের তাপমাত্রা কমতে থাকবে।

আরও পড়ুন, Udayan Guha: নিশীথ প্রামাণিকের বাড়ি সার্চ হোক; সবরকম বেআইনি অস্ত্র পাওয়া যাবে, ফের বিস্ফোরক উদয়ন

জেলায় জেলায় তাপমাত্রা কমের দিকেই থাকবে। উত্তরবঙ্গ সমতল ও দক্ষিণবঙ্গে কোথাও বৃষ্টির কোনো সম্ভাবনা নেই আপাতত। তবে দার্জিলিং ও কালিম্পং জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।কোথাও কোথাও সকালের দিকে হালকা কুয়াশা এবং শিশির পড়বে। মেঘমুক্ত আকাশ থাকার জন্য রাজ্য জুড়ে শীতের আমেজ। শীতের ব্যাটিং চলবে পশ্চিমের জেলাগুলিতে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপমাত্রা অন্যান্য জেলার তুলনায় কম থাকবে। ১২ থেকে ১৪ ডিগ্রির আশে পাশে থাকবে পশ্চিমের জেলার তাপমাত্রা।

অন্যদিকে, দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে।  এই নিম্নচাপ দক্ষিণ ভারতের অভিমুখী হবে বলে অনুমান আবহাওয়াবিদদের। আগামী ২৪ ঘণ্টায় এটি শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর এটি অন্ধ্রপ্রদেশ ও তামিলনাডু উপকূলে পৌঁছবে রবি - সোমবারে। তবে বাংলায় এই নিম্নচাপের কোনও প্রভাব পড়বে না। অন্যদিকে, উত্তর-পশ্চিম ভারতের তাপমাত্রা আপাতত আগামী ৪৮ ঘন্টা একই থাকবে তারপর থেকে তাপমাত্রা ফিরে নামতে পারে। মধ্য ভারতের তাপমাত্রা বেশ কিছুটা নামতে পারে দুই ডিগ্রি থেকে চার ডিগ্রি তাপমাত্রা নামতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আরও পড়ুন, Anurata Mondal: গোরু পাচারকাণ্ডে এবার ইডি-র হাতে গ্রেফতার অনুব্রত!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)