ইয়াসে তছনছ এলাকা, গ্রাম বাঁচতে ম্যানগ্রোভ চারা রোপণে এগিয়ে এলেন ঝড়খালির মহিলার

এবার ইয়াসের পর সুন্দরবনে ম্যানগ্রোভ রোপণের উপরেই জোর দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Updated By: Jul 2, 2021, 01:11 PM IST
ইয়াসে তছনছ এলাকা, গ্রাম বাঁচতে ম্যানগ্রোভ চারা রোপণে এগিয়ে এলেন ঝড়খালির মহিলার

নিজস্ব প্রতিবেদন: ইয়াস কিংবা আমপান। সুন্দরবনে ম্যানগ্রোভ যে কতটা প্রয়োজনীয় তা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছেন এলাকার মানুষজন।

আমপানের পরে সুন্দরবন এলাকায় ৫ কোটি ম্যানগ্রোভ চারা রোপণ করার কথা ছিল। কিন্তু বাস্তবে দেখা গিয়েছে মাতলার(Matla River) চর পড়ে নষ্ট হচ্ছে কয়েক লাখ ম্যানগ্রোভ চারা। এবার গ্রাম রক্ষায় ম্যানগ্রোভ রোপণের কাজে এগিয়ে এলেন ঝড়খালির মহিলারা।

আরও পড়ুন-সীমান্তে বাড়ছে পাক উপদ্রব! ফের জম্মুর আকাশে সন্দেহভাজন ড্রোন

ভয়ঙ্কর ইয়াস গ্রামের চেহারাই বদলে দিয়েছে। ঝড়খালিতে(Jharkhali) গ্রামের মহিলারা নিজেরাই উদ্যোগ নিয়ে মাতলা নদীর তীরে রোপণ করলেন কয়েক হাজার ম্যানগ্রোভ চারা। তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন  সুন্দরবনের এলাকার সাধারণ মানুষ। ঝড় ও জলচ্ছ্বাসের তান্ডবে হারাতে বসেছে সুন্দরবনের রুপ ও সৌন্দর্য। নষ্ট হয়ে গিয়েছে সুন্দরবনের বনাঞ্চলের বিশাল অংশ। তে ফিরয়ে আনতে ওই উদ্যোগের চিত্র ধরা পড়ল সুন্দরবনে।

আরও পড়ুন-রাজ্য-রাজ্যপাল সংঘাত, মমতা-শুভেন্দু দ্বৈরথ, টানটান উত্তেজনায় আজ শুরু বিধানসভা  

উল্লেখ্য, এবার ইয়াসের পর সুন্দরবনে ম্যানগ্রোভ রোপণের উপরেই জোর দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুনে চারা রোপণের পাশাপাশি গতবার আমপানের পর যেসব চারা রোপণ করার কথা ছিল তার কী হল তানিয়ে খোঁজ খবর করার  নির্দেশ দেন।
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.