কোথায় কোথায় ছড়িয়েছে করোনাভাইরাস, এবার জানিয়ে দেবে এই অ্যাপ

Covid Symptom Tracker নামে পরিচিত এই অ্যাপটি। 

Updated By: Mar 28, 2020, 12:27 PM IST
কোথায় কোথায় ছড়িয়েছে করোনাভাইরাস, এবার জানিয়ে দেবে এই অ্যাপ

নিজস্ব প্রতিবেদন— দেশ সহ বিদেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত সারা বিশ্ব। এই কারণেই লকডাউন করা হয়েছে সারা বিশ্বে। এমনকি বিশ্বের কোনায় কোনায় গবেষণা চলছে এই ভাইরাসকে প্রতিরোধ করার জন্য। এই প্রসঙ্গে ব্রিটিশ গবেষকেরা নিয়ে এসেছেন একটি অ্যাপ। এখনও আমরা এই মারণ ভাইরাসের গতিবিধি সঠিক বুঝে উঠতে পারিনি। আর তার সঙ্গে এই ভাইরাস কত দ্রুত ছড়িয়ে পড়েছে সে সম্পর্কেও সঠিক ধারণা নেই বিজ্ঞানীদের। কিন্তু ব্রিটিশ গবেষকদের তৈরি এই অ্যাপের মাধ্যমে এই সমস্ত জানা বলে জানিয়েছেন গবেষকরা।

আরে পড়ুন— আপাতত শুধুই জরুরি দ্রব্য মিলবে Flipkart-এ, থাকছে সিনেমা ও ওয়েব সিরিজ দেখার অপশনও!

Covid Symptom Tracker নামে পরিচিত এই অ্যাপটি। এই অ্যাপ ব্যবহার করে যে কোনও ব্যক্তি নিজের শরীরের বিভিন্ন উপসর্গ নিয়ে আলোচনা বলতে পারবেন বিজ্ঞানীদের সঙ্গে। এমনকি বিজ্ঞানীরাও জেনে নেবেন কোনও ব্যক্তির শরীরে করোনাভাইরাসের উপসর্গ দেখা দিয়েছে কিনা। উপসর্গ দেখা দিলেই সেই ব্যক্তির বাড়িতে পৌঁছে যাবে টেস্টিং কিট।

এখনও পর্যন্ত ইংল্যান্ডে যমজ শিশু ও তাদের পরিবারের সদস্যরাই এই অ্যাপটি ব্যবহার করেছেন। বিজ্ঞানীদের মতে যমজ হলেও অনেক সময় তাদের জীবন যাত্রার মান বিভিন্ন হয়। এমনকি রোগের ধরনও বিভিন্ন হতে পারে। এছাড়াও বিজ্ঞানীরা আরও মনে করছেন করোনাভাইরাসে উপসর্গ বিভিন্ন মানুষের শরীরে বিভিন্নরকম। তা বোঝার জন্য এই অ্যাপটি ব্যবহার করা হবে। এছাড়া কোথায় কোথায় করোনভাইরাস ছড়িয়েছে সেটি জানাই এই অ্যাপ—এর মূল উদ্দেশ্য।