কেন্দ্রীয় সরকারের শাস্তির মুখে জিও! হতে পারে আর্থিক জরিমানাও

জিও ব্যবহার করছেন? আনলিমিটেড ফ্রি ডেটা এবং কলিং পরিষেবা পেয়ে নিশ্চয়ই খুব খুশি? কিন্তু জানেন কি, এবার কেন্দ্রীয় সরকারের শাস্তির মুখে পড়তে চলেছে জিও? কিন্তু কী করেছে জিও? যার জন্য রেগে গিয়েছে মোদী সরকার?

Updated By: Feb 4, 2017, 05:10 PM IST
কেন্দ্রীয় সরকারের শাস্তির মুখে জিও! হতে পারে আর্থিক জরিমানাও

ওয়েব ডেস্ক: জিও ব্যবহার করছেন? আনলিমিটেড ফ্রি ডেটা এবং কলিং পরিষেবা পেয়ে নিশ্চয়ই খুব খুশি? কিন্তু জানেন কি, এবার কেন্দ্রীয় সরকারের শাস্তির মুখে পড়তে চলেছে জিও? কিন্তু কী করেছে জিও? যার জন্য রেগে গিয়েছে মোদী সরকার?

বিজ্ঞাপনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি ব্যবহার নিয়ে যথেষ্ট জলঘোলা হচ্ছে। খাদির ক্যালেন্ডারে মহাত্মা গান্ধীর ছবি সরিয়ে সেখানে নরেন্দ্র মোদীর ছবি ব্যবহার নিয়ে কম হইচই হয়নি। তাই প্রধানমন্ত্রীর অনুমতি না নিয়ে তাঁর ছবি বিজ্ঞাপনে ব্যবহার করা নিয়ে এবার বেশ রেগেই গিয়েছে কেন্দ্রীয় সরকার। কার অনুমতি নিয়ে প্রধানমন্ত্রীর ছবি জিও-র বিজ্ঞাপনে ব্যবহার করা হয়েছে, তা জানতে চেয়ে জিও-র কাছে নোটিশ পাঠালো কেন্দ্রীয় সরকার।

গত বছর সেপ্টেম্বরে লঞ্চ হয় জিও। গত বছর শেষের দিকে জিও-র বিজ্ঞাপনে বড় বড় করে প্রধানমন্ত্রী মোদীর ছবি ছাপানো হয়। তারপর জানুয়ারিতে জিও-র এই কাজে বেশ বিরক্তি প্রকাশ করেছিল সরকার। এরপর থেকে অনুমতি না নিয়ে প্রধানমন্ত্রীর ছবি বিজ্ঞাপনে ব্যবহার করা নিয়ে কড়া ব্যবস্থা নিতে শুরু করে কেন্দ্রীয় সরকার। কারণ, এই বিজ্ঞাপনের পর অনেকেই মনে করছেন, হয়তো জিও-র ব্র্যান্ড অ্যাম্বাসাডর হচ্ছেন প্রধানমন্ত্রী। তাই কেন্দ্রীয় উপভোক্তা মন্ত্রক জিও-কে নোটিশ পাঠিয়েছে। শুধু তাই নয়, কেন্দ্রীয় তথ্য সম্প্রচারক মন্ত্রককেও চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। চিঠিতে কেন্দ্রীয় উপভোক্তা মন্ত্রক অভিযোগ জানিয়েছে যে, বিজ্ঞাপনে যেভাবে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করা হয়েছে, তাতে ‘দ্য এমব্লেমস এবং নেমস’ অ্যাক্ট ১৯৫০কে লঙ্ঘন করা হয়েছে। এর জন্য জিওকে বেশ বড়সড় আর্থিক জরিমানার মুখেও পড়তে হতে পারে বলে জানা গিয়েছে। এই নিয়ে সিদ্ধান্ত আগামি সপ্তাহে চূড়ান্ত হবে।

.