এপ্রিল থেকে বাড়বে কলিং ও ইন্টারনেট রিচার্জের খরচ

ভোডাফোন আইডিয়া আগেই  ইঙ্গিত দিয়েছিল আগামী দিনে শুল্কের পরিকল্পনা বাড়ানো হবে।

Updated By: Feb 17, 2021, 06:25 PM IST
এপ্রিল থেকে বাড়বে কলিং ও ইন্টারনেট রিচার্জের খরচ

নিজস্ব প্রতিবেদন: এপ্রিল থেকে রিচার্জ প্ল্যানের দাম বাড়াতে চলেছে Airtel , jio, BSNL এবং VI।  একদিকে যেমন সেঞ্চুরি হাকাচ্ছে পেট্রোলের দাম, গ্যাসের দাম।  অন্যদিকে একলাফে অনেকট বেড়ে যাবে রিচার্জের খরচ।  কারণ, টেলিকম সংস্থাগুলি তাদের শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

এয়ারটেল, জিও, বিএসএনএল এবং ভি তাদের বিদ্যমান শুল্কের অঙ্ক বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে। ইনভেস্টমেন্ট ইনফরমেশন অ্যান্ড ক্রেডিট রেটিং এজেন্সি (আইসিআরএ) তরফে জানা গিয়েছে সংস্থাগুলি আগামী ২০ এপ্রিল থেকে ২০২১-২২ আগস্টে আর্থিক আয়তে আয় বাড়ানোর জন্য শুল্ক বাড়ানো হতে পারে।

তবে এর আগে ভোডাফোন আইডিয়া ইঙ্গিত দিয়েছিল আগামী দিনে শুল্কের পরিকল্পনা বাড়ানো হবে। ২২০ টাকা পর্যন্ত বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, আইসিআরএ মনে করছে যে ট্যারিফ বাড়ানোয়  গড় আয়কে উন্নত হবে।  আইসিআরএ বলেছে, ট্যারিফ বৃদ্ধি এবং গ্রাহকদের ২জি থেকে ৪জি উন্নীতকরণ প্রতি ব্যবহারকারীর কাছ থেকে গড় আয় (ARPU) উন্নত করতে পারে। বছরের মাঝামাঝি মধ্যে এটি প্রায় ২২০ টাকা হতে পারে। এটি পরের দু’বছরে এই শিল্পের রাজস্ব ১১ শতাংশ থেকে ১৩ শতাংশে উন্নীত করবে এবং ২০২২ অর্থবছরে অপারেটিং মার্জিন প্রায় ৩৮ শতাংশ বৃদ্ধি করবে।