স্যাটেলাইটে চেপে গীতা, প্রধানমন্ত্রীর ছবি যাচ্ছে মহাকাশে

আগামী ২৮ ফেব্রুয়ারি সকালে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে পাড়ি দেবে এই স্যাটেলাইট।

Updated By: Feb 17, 2021, 02:04 PM IST
 স্যাটেলাইটে চেপে গীতা, প্রধানমন্ত্রীর ছবি যাচ্ছে মহাকাশে

নিজস্ব প্রতিবেদন: মহাকাশে চলেছে ভগবদ্গীতা। চলেছে প্রধানমন্ত্রীর ছবিও।

অচিরেই মহাকাশে পাড়ি দিতে চলেছে ভগবদ্গীতা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) নাম ও ছবি। যাচ্ছে আরও প্রায় ২৫,০০০ মানুষের নাম। এসবই যাচ্ছে একটি ন্যানোস্যাটেলাইটে (nanosatellite) চেপে। জোরকদমে শুরু হয়ে গিয়েছে এর প্রস্তুতি। সব ঠিক থাকলে আগামী ২৮ ফেব্রুয়ারি সকালে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে PSLV-C-51 (Polar Satellite Launch Vehicle) রকেটে চাপিয়ে মহাকাশে পাড়ি দেবে এই স্যাটেলাইট। নাম রাখা হয়েছে সতীশ ধাওয়ান স্যাটেলাইট বা SD SAT (Satish Dhawan Satellite/ SD SAT)। 

আরও পড়ুন: জনগণের কাছে পৌঁছতে তৃণমূলের নিজস্ব সোশ্যাল প্ল্যাটফর্ম Didir Doot, ডাউনলোড ২ লাখ

কিন্তু হঠাৎ করে গীতা, প্রধানমন্ত্রীর নাম ও ছবি পাঠানোর কারণ?

বলা হচ্ছে, আগে মহাকাশ অভিযানে বাইবেল পাঠানো হয়েছে। অ্যাপোলো ১১ লুনার মডিউলে (Apollo 11 Lunar Module) বাইবেল নিয়ে গিয়েছিলেন এক আমেরিকার মহাকাশচারী। সেই সূত্র ধরেই ভগবদ্গীতা পাঠানো হচ্ছে। স্যাটেলাইটে প্রধানমন্ত্রীর নাম ও ছবি রাখার পিছনে রয়েছে আত্মনির্ভর ভারত (Atmanirbhar mission) অভিযানের বার্তা এবং সেই লক্ষ্যে প্রধানমন্ত্রীর যাবতীয় উদ্যোগ।

পাশাপাশি স্যাটেলাইটের বটম প্যানেলে ISRO-এর চেয়ারপার্সন ড. কে শিবন (K Sivan) ও সায়েন্টিফিক সেক্রেটারি ড. আর উমামহেশ্বরণের (R Umamaheswaran) নামও থাকবে।
প্রসঙ্গত, স্যাটেলাইটটি তৈরি করেছে SpaceKidz India। স্যাটেলাইটে তিনটি পে-লোড থাকছে। একটি পে-লোড স্পেস রেডিয়েশন অর্থাৎ মহাকাশের বিকিরণ দেখার জন্য, একটি ম্যাগনেটোস্ফেয়ার অর্থাৎ চৌম্বকীয় ক্ষেত্রের পরিমাপের জন্য এবং তৃতীয়টি লো পাওয়ার ওয়াইড এরিয়া কমিউনিকেশন নেটওয়ার্ক হিসেবে কাজ করবে।

আরও পড়ুন: Twitter আর সরকারের বাকবিতণ্ডায় পৌষ মাস Koo অ্যাপের, ৫দিনে Users ৯ লাখ

.