রেকর্ড হারে কমছে দু'চাকার বিক্রি, বিদ্যুত্চালিত যানের দিকেই কি ঝুকছেন ক্রেতারা?

২০১৮ সালের জুলাইয়ের তুলনায় এবছর জুলাইয়ে প্রায় তুলনায় প্রায় ২১% কমেছে দু'চাকার যানের বিক্রি।

Updated By: Aug 2, 2019, 08:05 PM IST
রেকর্ড হারে কমছে দু'চাকার বিক্রি, বিদ্যুত্চালিত যানের দিকেই কি ঝুকছেন ক্রেতারা?

নিজস্ব প্রতিবেদন : রেকর্ড হারে বিক্রি কমল ভারতের দু'চাকার যানের বাজারে। বৈদ্যুতিক যান প্রসারের প্রস্তাব ও বাড়তে থাকা জিএসটি-এর সামনে মুখ থুবড়ে পড়ছে যানবাহন প্রস্তুতকারক সংস্থাগুলির বিক্রি। কমতে থাকা বিক্রির সামনে দাঁড়িয়ে চিন্তায় একাধিক দু'চাকার যান প্রস্তুতকারক সংস্থা। 

দেশের বৃহত্তম দু'চাকার যান প্রস্তুতকারক সংস্থা হিরো মোটরকর্পও এই সমস্যার সম্মুখীন। সংস্থার সেলস রিপোর্ট অনুযায়ী ২০১৮ সালের জুলাইয়ের তুলনায় এবছর জুলাইয়ে প্রায় তুলনায় প্রায় ২১% কমেছে দু'চাকার যানের বিক্রি। ২০১৮-১৯ আর্থিক বছরের প্রথম তিন মাসে প্রায় ৮,৮১০ কোটি টাকা আয় ছিল হিরো মোটরকর্পসের। সেখানে ২০১৯-২০ আর্থিক বছরের প্রথম তিন মাসে আয় কমে হয়েছে ৮,০৩০ কোটি টাকা। অর্থাত্ প্রায় ৮.৮৫% কমেছে আয়ের পরিমাণ। 

আরও পড়ুন-  এত সস্তায় পপ ক্যামেরা ফোন! নতুন স্মার্টফোনের বাজারে তাক লাগাল হুয়েই Y9 Prime

কমতে থাকা বিক্রির পরিমাণ নিয়ে চিন্তিত হোন্ডাও। গত বছরের জুলাই মাসের তুলনায় এবছর জুলাইয়ে প্রায় ১১% কমেছে বিক্রি। একইভাবে টিভিএস-এর জুলাই মাসের বিক্রির পরিমাণ গত বছরের জুলাইয়ের তুলনায় প্রায় ১৩% কমেছে। 

কেন মন্দা দু'চাকার বাজারে? 

একাধিক কারণে কমছে দু'চাকার বাজারে বিক্রি। বিশেষজ্ঞদের মতে এর পেছনে দেশের অর্থনৈতিক পরিস্থিতি ও বাড়তে থাকা জ্বালানির দাম মূলত দায়ী। অন্যদিকে ক্রেতাদের মধ্যে আরও একটি ভয় কাজ করছে বলে মত বাজার বিশেষজ্ঞদের। ২০২৫ সালে ১৫০ সিসি পর্যন্ত পেট্রোল-চালিত দু'চাকার গাড়ির বিক্রি বন্ধ করার প্রস্তাব দিয়েছে নীতি আয়োগ। এর বদলে প্রসার করা হবে বিদ্যুত্চালিত বাইক ও স্কুটারের। বিশেষজ্ঞদের মতে, নীতি আয়োগের নিয়মের ভয়েও অনেকে পেট্রোল-চালিত যান কেনা থেকে পিছিয়ে আসছে। ক্রেতারা মনে করছেন এই নিয়ম বলবত্ হলে সমস্যায় পড়বেন তাঁরা। অন্যদিকে ২৮% জিএসটি-এর কারণেও ক্রেতারা মুখ ফেরাচ্ছেন বলে মত দু'চাকার বিক্রেতাদের। এর আগে জিএসটি-এর পরিমাণ ১৮% করার পক্ষে সওয়াল করেছে একাধিক যান প্রস্তুতকারক সংস্থা। কিন্তু, ক্রেতাদের পেট্রোলচালিত যানের জায়গায় বিদ্যুত্চালিত যান কিনতে উত্সাহিত করতে সেই জিএসটি-এর পরিমাণ আপাতত কমার আশা নেই বলেই মনে করা হচ্ছে।

.