organic traffic-য়ে আরও বৃদ্ধির দিকে তাকিয়ে Zee Digital আনছে Progressive Web Apps

জি-মিডিয়াই গোটা দেশে এই প্রথম কোনও Progressive Web Apps (PWA) আনতে চলেছে।

Updated By: Apr 26, 2021, 11:24 PM IST
organic traffic-য়ে আরও বৃদ্ধির দিকে তাকিয়ে Zee Digital আনছে Progressive Web Apps

নিজস্ব প্রতিবেদন: ন'টি ভাষা নিয়ে কাজ করা ১৩টি জাতীয় ব্র্যান্ডের মধ্যে জি-মিডিয়াই গোটা দেশে এই প্রথম কোনও Progressive Web Apps (PWA) আনতে চলেছে।  এই সংস্থাটি বরাবরই নিউজ কনটেন্টের প্রতি একটা tech-first approach নিয়ে চলে। এটা তারই প্রমাণ।

ভারতে তো বটেই, বিশ্বেও হয়তো এটাই সব চেয়ে বড় এই ধরনের কোনও PWA launch। এর মাধ্য়মে Facebook, Twitter, Alibaba, Uber, LinkedIn ইত্যাদির মতো global tech giant যারা আছে তাদের বর্গে ঢুকে পড়ল ZEE Digital। যাঁরা ZEE-র Digital প্ল্য়াটফর্মের সঙ্গে পরিচিত তাঁদের আরও উন্নত মানের অভিজ্ঞতার শরিক করার লক্ষ্যেই মোবাইলে এই PWA পরিষেবা দ্রুত এনে ফেলছে ZEE। যা web দুনিয়ায় একটা নতুনত্বের সূচনা করবে। 
 
এখন থেকে ভারতের প্রথম সারির broadcast news brands যেমন, ZeeNews.com, Zee24Ghanta.com, ZeeHindustan.in, Zee24Kalak.in, 24Taas.com, ZeeRajastha.com, ZeeBiharJharkhand.com, ZeeUpUk.com, and ZeeMpCg.com ইত্যাদি সবই  mobile web-এর এই PWA-র সুবিধার সঙ্গে জুড়ে যাবে। ইতিমধ্যেই গত বছরের চেয়ে এর monthly active users ৬৫ শতাংশ বেড়েছে। কোম্পানি এখন এর organic traffic-য়ে ২০০ শতাংশ বৃদ্ধির লক্ষ্যমাত্রা ধার্য করেছে।  

নতুন এই mobile web app উপভোক্তাদের তাঁদের মোবাইল সেটের হোম স্ক্রিনে তাঁদের পছন্দের brand’s icon সেট করতে সাহায্য় করবে। এই প্রযুক্তিতে নেটওয়ার্ক দুর্বল থাকলেও পেজ লোডিং অনেক মসৃণ হবে। এবং মোবাইল স্টোরেজ কম থাকলেও এতে কোনও অসুবিধা হবে না। এ ক্ষেত্রে hassle-free offline browsing-ও চলতে পারে। 

আরও পড়ুন: কেন্দ্রের নির্দেশে অতিমারী নিয়ে পঞ্চাশের বেশি টুইট মুছে দিল Twitter

Rohit Chadda, CEO, ZEE Digital বলেছেন, ভারতের সব চেয়ে বড় মিডিয়া হাউস হয়ে আমাদের লক্ষ্য যত বেশি সম্ভব মানুষের কাছে পৌঁছনো। এই Progressive Web Apps হল website আর native apps-এর মাঝামাঝি একটা জিনিস। যা মোবাইলে কোনও স্পেস না নিয়েও মসৃণ ভাবে ব্যবহৃত হতে পারবে। এটা দ্রুত 'লোড' হয় এবং এতে ফোন মেমারি নষ্ট হয় না। এটা একটা বড় প্রযুক্তিগত সুবিধা।  যে সব জায়গায় হাই-এন্ড স্মার্টফোন পাওয়া কঠিন সেখানে এই প্রযুক্তিগত সুবিধা পাওয়াটা খুবই বড় ব্যাপার।  ফলে poor network connectivity এবং low device storage-এর সঙ্গে যুঝে চলাটা এতে সহজ হবে। এটা এতদিন প্রত্যাশিতই ছিল যে, এরকম একটা প্রযুক্তি আসবে। সেটাই শেষমেশ এল। Rohit Chadda আরও জানান, এই প্রযুক্তির বলে আমাদের page speed performance আরও অনেক ভাল হবে। ইন্ডাস্ট্রিতে সব চেয়ে ভাল। আর যেহেতু এই ব্র্যান্ডে Live TV এবং video হল জনপ্রিয়তম বিষয়। video-র ক্ষেত্রে এই প্ল্যাটফর্ম নতুন একটি বিভাগ ‘Watch’ section আনতে চলেছে। এর ফলে দর্শকেরা তাঁদের পছন্দের জিনিসটি দ্রুত খুঁজে নিয়ে দেখে নিতে পারবেন। 
live TV এখন খুবই জনপ্রিয়। প্রযুক্তিগত দিক থেকে এটা এবার আগের চেয়ে আরও ভাল হবে। ওয়েবে আমাদের দর্শক প্রায় ৯৫ শতাংশ! 

অতীতেও ZEE Digital ZEE Hindustan, ZEE Business, India.com, ZEE 24 Ghanta-র জন্য নানা অ্যাপ এনেছে। এটা সবটাই ওই মোবাইলের মাধ্যমে একটা ব্যাপক ও জমাটি দর্শকগোষ্ঠী গড়ে তোলার লক্ষ্য়ে। 

এই বছরের শুরুতে India.com তার দর্শকদের আরও উন্নত পরিষেবা দেওয়ার জন্য একটি নতুন মোবাইল সাইট লঞ্চ করেছিল। যাতে ভালই সাড়া মিলেছিল। শুধু তাই নয় এতে monthly active users-এর দিক থেকে দারুণ বৃদ্ধিও ঘটেছিল।  

আরও পড়ুন: Google Account এক রেখেই বদলানো যাবে YouTube চ্যানেলের নাম, কীভাবে? জেনে নিন