লক্ষ্য ২৫,০০০ পাউন্ড, মৃত ভারতীয় বন্ধুর ছেলেকে সাহায্য করতে ১৪,০০ পুশ-আপ-এর সিদ্ধান্ত অসি ব্রিগেডিয়ারের

বছর কুড়ি আগে অস্ট্রেলিয়া আর্মির তদানীন্তন মেজর বিল সোউরি ভারতে এসেছিলেন স্টাফ কলেজে ট্রেনিং নিতে। সেখানে তাঁর আলাপ হয় ভারতীয় সেনা মেজর মোহিত হুইগের সঙ্গে। সেই আলাপ কখন যে গভীর বন্ধুত্বে বদলে গেল পাননি দু'জনের কেউই। তাঁদের বন্ধুতার সূত্র ধরে কাছাকাছি আসে এই দুই বন্ধুর পরিবারও।

Updated By: Nov 15, 2014, 06:25 PM IST
লক্ষ্য ২৫,০০০ পাউন্ড, মৃত ভারতীয় বন্ধুর ছেলেকে সাহায্য করতে ১৪,০০ পুশ-আপ-এর সিদ্ধান্ত অসি ব্রিগেডিয়ারের
Photo Courtesy: YouTube

লন্ডন: বছর কুড়ি আগে অস্ট্রেলিয়া আর্মির তদানীন্তন মেজর বিল সোউরি ভারতে এসেছিলেন স্টাফ কলেজে ট্রেনিং নিতে। সেখানে তাঁর আলাপ হয় ভারতীয় সেনা মেজর মোহিত হুইগের সঙ্গে। সেই আলাপ কখন যে গভীর বন্ধুত্বে বদলে গেল পাননি দু'জনের কেউই। তাঁদের বন্ধুতার সূত্র ধরে কাছাকাছি আসে এই দুই বন্ধুর পরিবারও।

এরপর অস্ট্রেলিয়ায় ফিরে যান বিল। এর কিছু বছর পর কাশ্মীরে প্রতিবেশী দেশের সেনাদের হাতে খুন হন মেজর হুইগ। ছোট ছোট দুই ছেলেকে নিয়ে অসহায় অবস্থার সম্মুখীন হন তাঁর স্ত্রী।

বন্ধুর মৃত্যু সংবাদ দেশে বসেই পেয়েছিলেন বিল। এরপর আস্তে আস্তে মেজর মোহিত হুইগের পরিবারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় সোউরির।  

বছর ২০ পর হঠাৎ করেই ফেসবুকে একটি মেসেজ দেখে চমকে ওঠেন হুইগের বড় ছেলে জোরাওয়ার। মেসেজ করেছেন তাঁর বাবার পুরনো বন্ধু বিল সোউরি।

সোশ্যালনেটওয়ার্কিং সাইটের সূত্র ধরে মৃত বন্ধুর পরিবারকে খুঁজছিলেন বিল। পেয়েও যান জোরাওয়ারকে। হারিয়ে যাওয়া সম্পর্কগুলো আবার নতুন করে রাস্তা খুঁজে পায়।

বিল এখন অস্ট্রেলিয়ান সেনাবাহিনীর ব্রিগেডিয়ার। লন্ডনে প্রতিরক্ষা সহদূত হিসাবে কাজ করেন। জোরাওয়াররের কাছ থেকেই বিল জানতে পারেন শহীদ মেজর হুইগের ছোট ছেলে ফতেহ বর্তমানে দূরারোগ্য এক অসুখে আক্রান্ত। স্পাইনা বিফিডা নামের এই রোগের প্রকোপে ফতেহ হারিয়েছেন চলা ফেরা করার ক্ষমতা।

সারিয়ে তুলবেনই ফতেহকে। ঠিক করে ফেলেন বিল। অস্ট্রেলিয়াতে ফতেহকে এনে চিকিৎসা করার সিদ্ধান্ত নেন তিনি। কিন্তু তার জন্য প্রয়োজন প্রচুর অর্থের। কোথা থেকে আসবে এত টাকা?

ফতেহ-এর চিকিৎসার জন্য অর্থ সংগ্রহে অভিনব এক চ্যালেঞ্জের ব্যবস্থা করেছেন বিল। নাম দিয়েছেন 'পুশ আপস ফর ফতেহ' , সংক্ষেপে পাফ (PUFF)।

প্রত্যেক দিন পুশ আপ করবেন বিল সোউরি। তুর দে ফ্রান্স রেসে যত কিলোমিটার অতিক্রম করতে হয় তার চার গুণ সংখ্যটি পুশ আপ করবেন তিনি। তিন সপ্তাহের মধ্যে। ত্যুর দে ফ্রান্স-এ অতিক্রম করতে হিয় ৩৫০০ কিলোমিটার রাস্তা। সেই হিসাবে ১৪,০০০টি পুশ আপ করতে হবে বিলকে। গড়ে দিনে প্রায় ৬৭টা।

বিল জানিয়েছেভারতে হয়ত ফতেহের সার্জারি ভালোই হবে কিন্তু সার্জারি পরবর্তী রেহ্যাবিলাটিভ কেয়ারের জন্য বন্ধুর গোটা পরিবারকে অস্ট্রেলিয়ায় নিয়ে যেতে চান তিনি।

''আমার টার্গেট ২৫,০০০ পাউন্ড। আমরা চাই বিশেষজ্ঞরা ফতেহের চিকিৎসা করুন। ভবিষ্যতে নিজের পায়ে আবার দাঁড়িয়ে, নিজের দায়িত্ব নিতে গেলে ওর এখন প্রয়োজন যথাযথ রিহাব কেয়ার।''  

প্রত্যেকদিন ফতেহ-এর জন্য পুশ আপ দিচ্ছেন ব্রিগেডিয়ার সোউরি। যাতে তাঁর ঐকান্তিক প্রচেষ্টা কোনও সন্দেহের মুখে না পড়ে সেই জন্য প্রতেকদিন তাঁর পুশ আপের তালিকা সই করিয়ে রাখছেন স্থানীয় জিমের কর্তৃপক্ষকে দিয়ে। এই কাজে তাঁকে সাহায্য করতে এগিয়ে এসেছেন তাঁর পরিবারও। ব্রিগেডিয়ার সৌরির মেয়ে তাঁর পুশআপ-এর একটি ভিডিও এডিট করে ইউ টিউবে আপলোড করে দিয়েছেন। আপলোড করার সঙ্গে সঙ্গেই সেই ভিডিও এখন ভাইরাল।

ফতেহ-এর মা জানিয়েছেন ''বিলের মানবিকতা আমার হৃদয় ছুঁইয়ে গেছে। ওনাকে ধন্যবাদ দেওয়ার ভাষা নেই আমার। বিল যে ভাবে আমাদের সাহায্যের জন্য চেষ্টা করে যাচ্ছেন, আজকের দিনে তা বিরল।''

ইতিমধ্যেই ১০,০০০ পাউন্ড সংগ্রহ করে ফেলেছেন বিল।

 

.