১৫ হাজার বছর আগে জন্ম হয়েছিল কুকুরের

কুকুরদের পূর্বপুরুষ হল নেকড়ে। ইউরোপ, পূর্ব সাইবেরিয়া এবং দক্ষিণ চিন থেকে একটি গবেষণার মাধ্যমে এই তথ্য পেয়েছেন গবেষকরা।

Updated By: Oct 20, 2015, 06:05 PM IST
১৫ হাজার বছর আগে জন্ম হয়েছিল কুকুরের

ওয়েব ডেস্ক: কুকুরদের পূর্বপুরুষ হল নেকড়ে। ইউরোপ, পূর্ব সাইবেরিয়া এবং দক্ষিণ চিন থেকে একটি গবেষণার মাধ্যমে এই তথ্য পেয়েছেন গবেষকরা।

কর্নেল ইউনিভারসিটির লুরা এম শ্যানন ও অ্যাডম আর বয়কো সহ আরও বেশ কয়েকজন আন্তর্জাতিক গবেষক মিলে শুধুমাত্র বাড়ির কুকুরই নয় রাস্তা এবং গ্রামের কুকুরদের জন্ম বৃত্তান্ত নিয়ে গবেষণা চালান।

১৬১ রকমের প্রজাতির ৪ হাজার ৫০০টি কুকুর এবং ৩৮টি দেশের ৫৪৯টি গ্রাম থেকে কুকুর নিয়ে গবেষণা চালানো হয়। এই গবেষণার মাধ্যমে তাঁরা ৩ রকমের ডিএনএ পান। এই ডিএনএ গুলির মাধ্যমে জানতে পারা যায় কে ছিল কুকুরদের পূর্বপুরুষ এবং কোথা থেকেই বা এদের উৎপত্তি হয়েছে। এভাবেই জানতে পারা গেছে মধ্য এশিয়া, নেপাল এবং মঙ্গোলিয়া থেকে উৎপত্তি হয়েছিল এখনকার কুকুরদের। আনুমানিক, ১৫ হাজার বছর আগে পৃথিবীতে জন্ম হয়েছে কুকুরদের।  

অক্সফোর্ড ইউনিভারসিটির, গ্রেগার ল্যারসন ডিএনএ গুলি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালান। ক্রোমোজোম থেকে পাওয়া ডিএনএ গুলির পরীক্ষার পর দেখা যায়, 'Y' ক্রোমোজোমটি পাওয়া গেছে ছেলেদের মধ্যে। নিউক্লিয়াসের বাইরের সেলুলার এনার্জিটি পাওয়া গেছে মাইথোকন্ড্রিয়া থেকে। যা সাধারণত দেখতে পাওয়া গেছে মেয়ে কুকুরদের মধ্যে।

গবেষণা চালানকালীন তাদের অভিজ্ঞতার কথা জানতে চাওয়া হলে তাঁরা জানান, তাঁদের প্রত্যেকের অভিজ্ঞতাই ছিল অসাধারণ। 'পুয়েরতো রিকো' নামের একটি জেলে গ্রামে গিয়ে তাঁরা জানতে পারেন, সেই গ্রামের কুকুরেরা নাকি মাছ ছাড়া মাংস একদমই খায়না।       

.