Taliban bans: ছেলে-মেয়েদের 'একসঙ্গে' স্কুলশিক্ষা বন্ধ, ক্ষমতায় এসেই ফতোয়া জারি তালিবানের

রবিবার এমন তালিবানি নির্দেশ জারি হল হেরাত প্রদেশে।

Updated By: Aug 21, 2021, 06:20 PM IST
Taliban bans: ছেলে-মেয়েদের 'একসঙ্গে' স্কুলশিক্ষা বন্ধ, ক্ষমতায় এসেই ফতোয়া জারি তালিবানের

নিজস্ব প্রতিবেদন: সরকারি ও বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছেলেদের সঙ্গে একই স্কুলে পড়তে পারবে না মেয়েরা। রবিবার এমন তালিবানি নির্দেশ জারি হল হেরাত প্রদেশে। আফগানিস্তানে নারীর অধিকারের প্রতি শ্রদ্ধা দেখানোর কথা বলার কয়েক দিন পরে, হেরাত প্রদেশের তালিবানরা সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সহশিক্ষা নিষিদ্ধ করল। 

শনিবার হেরাত প্রদেশের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বেসরকারি প্রতিষ্ঠানের মালিক এবং তালেবান কর্তৃপক্ষের মধ্যে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত সপ্তাহে আফগানিস্তানের দখল নেওয়ার পর এটিই তালিবান কর্তৃক জারি করা প্রথম 'ফতোয়া'। রবিবার রাজধানী কাবুলের দখল নিয়ে ১১ সেপ্টেম্বর, ২০০১-এ মার্কিন যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধের কার্যত সমাপ্তি ঘোষণা করেছে তারা। 

আরও পড়ুন, Nadia Ghulam: তালিবানি অত্যাচার থেকে বাঁচতে পুরুষ সেজে ১০ বছর কাটিয়েছিলেন এই আফগান মহিলা

মঙ্গলবার, তালেবানের দীর্ঘদিনের মুখপাত্র, জাবিহুল্লাহ মুজাহিদ, সংবাদ সম্মেলনে এই উদ্বেগগুলি মোকাবেলা করার জন্য প্রথমবারের মতো প্রকাশ্যে উপস্থিত হয়েছিলেন, প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তালেবানরা ইসলামী আইনের মানদণ্ডের মধ্যে মহিলাদের অধিকারকে সম্মান করবে, আরও মধ্যপন্থী অবস্থান তুলে ধরার প্রয়াসে।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মালিক, তালিবান প্রতিনিধি এবং আফগানিস্তানের উচ্চশিক্ষা প্রধানের তিন ঘণ্টার বৈঠকের পর তালিবান নেতা মোল্লা ফরিদ বলেন, ''এর কোনও বিকল্প নেই এবং সহশিক্ষার অবসান হতে হবে। মহিলা অধ্যাপকরা কেবল মেয়েদেরই পড়াতে পারবেন।'' 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.