বিক্ষোভের মধ্যেই গ্রিসে পাশ হল ব্যয় সংকোচ বিল

বিপুল বিক্ষোভের মধ্যে গ্রিস পার্লামেন্টে সুতোর ব্যবধানে পাশ হল ব্যয় সংকোচ বিল। বৃহষ্পতিবারের ভোটাভুটিতে এই বিলের সমর্থনে ভোট পড়ে ১৫৪ টি, বিপক্ষে ১৪৪টি। শেষ মুহূর্তে সরকার পক্ষের এক ডেপুটি এই বিলের বিপক্ষে ভোট দেন।

Updated By: Oct 20, 2011, 04:57 PM IST

বিপুল বিক্ষোভের মধ্যে গ্রিস পার্লামেন্টে সুতোর ব্যবধানে পাশ হল ব্যয় সংকোচ বিল। বৃহষ্পতিবারের ভোটাভুটিতে এই বিলের সমর্থনে ভোট পড়ে ১৫৪ টি, বিপক্ষে ১৪৪টি। শেষ মুহূর্তে সরকার পক্ষের এক ডেপুটি এই বিলের বিপক্ষে ভোট দেন। এই বিলের ফলে করের মাত্রা বাড়বে আমজনতার ওপর। পেনশন এবং মাইনের ওপরেও প্রভাব পড়বে ব্যয় সংকোচের। শুধু তাই নয়, সরকারের ব্যয় সংকোচ নীতির ফলে চাকরি খোয়াতে পারেন প্রায় ৩০ হাজার রাস্ট্রায়ত্ব সংস্থার কর্মীরা। রাজধানীতে প্রায় ৭০ হাজার সাধারণ মানুষ এই বিলের বিরোধিতায় বিক্ষোভ দেখান। বৃহষ্পতিবার পার্লামেন্টের অধিবেশন চলাকালীনই পার্লামেন্টের সামনে হাজার হাজার জনতা সেই বিলের বিরোধিতায় জড়ো হয়েছিল। দুদিন ধরে চলা সাধারণ ধর্মঘটে স্তব্ধ ছিল গ্রিসের জনজীবন। বুধবারের পুলিস-আন্দোলনকারীদের বিপুল সংঘর্ষের পরে বৃহষ্পতিবারেও ফের উত্তেজনার আঁচ ছড়িয়ে পড়ে পার্লামেন্ট চত্বর সহ এথেন্সের বিভিন্ন এলাকায়। এই ধর্মঘটে অংশ নিয়েছিল গ্রিসের সবকটি শ্রমিক সংগঠন। যার ফলে বুধবার সকাল থেকে বন্ধ বিমানবন্দর, সমুদ্র বন্দর, সরকারি দফতর। এরই মধ্যে বারো ঘণ্টার বন্‌ধ ডেকেছে গ্রিসের এয়ার ট্র্যাফিক কন্ট্রোল। বিমানবন্দর সূত্রে খবর, বুধবার সকাল থেকে দেড়শতাধিক আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ উড়ান বাতিল করতে হয়েছে। সাফাই কর্মীরা কাজে যোগ না দেওয়ায়, ব্যহত হচ্ছে জঞ্জাল পরিষ্কারের কাজ। ফলে গ্রিসের বিভিন্ন শহরে অপরিচ্ছন্নতার ছবি। ধর্মঘটের প্রভাবে বিপর্যস্ত বেসরকারি ব্যবসা-বাণিজ্য এবং পরিবহণ ব্যবস্থা। পুলিসকে লক্ষ্য করে পাথর ছোড়ে বিক্ষোভকারীরা। এথেন্সের বেশ কিছু জায়গায় আগুনও লাগিয়ে দেয় তারা। আন্দোলনকারীদের রুখতে পুলিস কাঁদানে গ্যাস ছোড়ে। গ্রেপ্তার হয় ৩৩ জন বিক্ষোভকারী। বৃহষ্পতিবার একদল অ্যানার্কিস্টদের সাথে গ্রিসের কম্যুনিস্ট পার্টির অনুগামী শ্রমিক সংগঠনের সদস্যদের সরাসরি সংঘর্ষের খবর পাওয়া যায়। এই সংঘর্ষে ৭৪ জনকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়।
দেশের অর্থনীতিতে বিপুল ঋণের বোঝা সামাল দিতে ইওরোপিয়ান ইউনিয়ন এবং আইএমএফের দুটি অর্থসাহায্য প্যাকেজ পাচ্ছে গ্রিস। কিন্তু সেই সঙ্গে ইইউ এবং আইএমএফ গ্রিক সরকারকে স্পষ্ট ভাবেই জানিয়ে দিয়েছে, কেবলমাত্র আর্থিক প্যাকেজ নয়, দেশের অর্থ সংকট মোকাবিলা করতে অভন্তরীণ খরচ কমাতে হবে গ্রিসকে। সেই সুপারিশ কার্যকরি করতেই বৃহষ্পতিবার পার্লামেন্টে ব্যয় সংকোচ বিল পাশ করাল গ্রিক সরকার।

.