ফ্রেড গ্রে-হত্যায় অভিযুক্ত ৬ পুলিস অফিসারের বিরুদ্ধে মামলা দায়ের, আপাতত শান্ত বাল্টিমোর

পুলিসি হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক ফ্রেড গ্রে-কে খুনের অভিযোগে ছয় পুলিস অফিসারের বিরুদ্ধে মামলা দায়ের করা হল। শুক্রবার এই মামলা দায়েরের পর গ্রেফতার করা হয় অভিযুক্ত ছয় জনকে। অভিযুক্তদের গ্রেফতারীর পর আপাত শান্ত বাল্টিমোর।

Updated By: May 2, 2015, 06:14 PM IST
ফ্রেড গ্রে-হত্যায় অভিযুক্ত ৬ পুলিস অফিসারের বিরুদ্ধে মামলা দায়ের, আপাতত শান্ত বাল্টিমোর

ওয়েব ডেস্ক: পুলিসি হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক ফ্রেড গ্রে-কে খুনের অভিযোগে ছয় পুলিস অফিসারের বিরুদ্ধে মামলা দায়ের করা হল। শুক্রবার এই মামলা দায়েরের পর গ্রেফতার করা হয় অভিযুক্ত ছয় জনকে। অভিযুক্তদের গ্রেফতারীর পর আপাত শান্ত বাল্টিমোর।

স্টেট অ্যাটর্নি মারিলিন মসবি বলেছেন বেআইনিভাবে গ্রেফতার করা হয়েছিল গ্রেকে। তাঁকে যেভাবে হাতকড়া পরিয়ে ঘাড় ধরে হেঁচড়ে হেঁচড়ে রাস্তা দিয়ে টেনে পুলিস ভ্যানে তোলা হয়েছিল তা এক কথায় অমানবিক। এই ঘটনার পরেই গ্রের ঘাড়ের কাছে শিরদাঁড়া টুকরো টুকরো হয়ে যায়। যন্ত্রণায় কাত্র গ্রে বারবার চিকিৎসার দাবি জানালেও তাঁর কথা কানেই তোলেননি পুলিস অফিসাররা।

বৃহস্পতিবার গ্রের মৃত্যুর অটোপসি রিপোর্ট বেড়িয়েছে। শুক্রবারই অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করায় বাল্টিমোরে বিক্ষোভ কিছুটা শান্ত হয়েছে।

পুলিসের দাবি ছিল, বেআইনি অস্ত্র ছিল গ্রের কাছে। কিন্তু, মবসি জানিয়েছেন গ্রের কাছ থেকে একটা ছোট পকেট নাইফ ছাড়া আর কিছুই পাওয়া যায়নি, আর মার্কিন মুলুকে পকেট নাইফ সঙ্গে রাখা মোটেও বেআইনি নয়।

পুলিস ভ্যানের মধ্যে আহত গেকে নিয়ে যাওয়ার সময় গ্রেকে সিটবেল্ট বাঁধতেও বাধা দেওয়া হয়। অভিযোগ ভ্যান ড্রাইভার অতিরিক্ত জোরে গাড়ি চালানোর ফলে গাড়িতেই বিভিন্ন প্রান্তে ঠোক্কর খেতে থাকেন গ্রে।

চারদিনের লাগাতার বিক্ষোভের পর মসবির ঘোষণার পর রাল্টিমোরের রাস্তায় আনন্দে মেতে ওঠেন সাধারণ মানুষ।  

শুক্রবার রাতে সাধারণ মানুষ অভিযুক্ত পুলিসকর্মীদের বিরুদ্ধে মামলা দায়েরের আনন্দে রাস্তায় নেমে নাচতে, গাইতে শুরু করে দেন। রাত ১০টার পর কারফিউ ভাঙার অভিযোগ কয়েকজনকে গ্রেফতার করে পুলিস।

পুলিস ইউনিয়নের পক্ষ থেকে মসবিকে সরে দাঁড়ানোর অনুরোধ করা হলেও মসবি সেই অনুরোধ খারিজ করেছেন।

ওই ছয় অফিসারকে প্রাথমিকভাবে সিটি জেলে বন্দী করা হয়। পরে ব্যক্তিগত ২৫০০০০ থেকে ৩৫ ০০০০ মার্কিনি ডলারের বন্ডের বিনিময়ে মুক্ত করা হয়।

 

 

 

.