বাণিজ্য যুদ্ধে মার্কিন-কানাডার তরজা চরমে, নতুন করে শুল্ক বসালেন ট্রুডো

ইস্পাত এবং অ্যালুমিনিয়ামের উপর চাপানো শুল্ক থেকে ১৬৬০ কোটি কানাডা ডলার তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে ট্রুডো প্রশাসন। সে দেশের জাতীয় ছুটি রবিবারে এই সিদ্ধান্ত কার্যকর হবে

Updated By: Jun 30, 2018, 07:08 PM IST
বাণিজ্য যুদ্ধে মার্কিন-কানাডার তরজা চরমে, নতুন করে শুল্ক বসালেন ট্রুডো
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ফ্লোরিডা জুস থেকে টয়লেট পেপার- বেশ কিছু মার্কিন পণ্যে বাড়তি শুল্ক চাপিয়ে ‘বাজার গরম করল’ কানাডা। ইটের জবাব পাটকেলে দেওয়ার চেষ্টা মার্কিন যুক্তরাষ্ট্রের ‘মিত্র রাষ্ট্রের’। এর আগে মার্কিন ইস্পাত এবং অ্যালুমিনিয়ামে শুল্ক চাপিয়ে ট্রাম্পের কড়া সমালোচনার মুখে পড়েন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। পাল্টা আমদানি শুল্ক চাপায়  মার্কিন যুক্তরাষ্ট্র-ও। এ বার নতুন করে বেশ কিছু মার্কিন পণ্যে শুল্ক চাপানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

আরও পড়ুন- সাঁজায়ো গাড়ির জন্য প্রথম বিশেষ মহিলা দল ইজরায়েলে

ইস্পাত এবং অ্যালুমিনিয়ামের উপর চাপানো শুল্ক থেকে ১৬৬০ কোটি কানাডা ডলার তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে ট্রুডো প্রশাসন। সে দেশের জাতীয় ছুটি রবিবারে এই সিদ্ধান্ত কার্যকর হবে। উলটো দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের একদিন আগে এমন সিদ্ধান্ত নেওয়ায়  ‘একদা মিত্ররাষ্ট্র’ কানাডা প্রত্যক্ষভাবে বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়ল বলে মনে করছেন কূটনীতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- সরকারি পয়সায় দেদার ভুরিভোজ, সরকারি আধিকারিককে জেলে পুরল আদালত

কানাডা প্রশাসন যদিও সাফাই গেয়ে জানিয়েছে, রাগের বশবর্তী হয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়নি। মার্কিন পণ্যে শুল্ক চাপানো যে দুর্ভাগ্যজনক বলে জানায় কানাডা। প্রায় ফ্লোরিডা জুস, টললেট পেপার, সব্জি-র মতো প্রায় ২৫০টি পণ্যে আমদানি শুল্ক বসিয়েছে কানাডা।

আরও পড়ুন- ট্রাম্পকে ‘প্রতিশ্রুতি’ দিলেও গোপনে পরমাণু অস্ত্র তৈরি চালিয়ে যাচ্ছেন কিম!