Quad Summit: সমর্থন পাবেন Quad, বৈঠক শুরুর আগেই নিন্দা চিনের

চিন আরও জানিয়েছে কোনো আঞ্চলিক জোটের উচিত নয় কোন তৃতীয় দেশের স্বার্থে আঘাত করা, চীন কখনই এই জিনিসকে সমর্থন করেনা।

Updated By: Sep 24, 2021, 07:57 PM IST
Quad Summit: সমর্থন পাবেন Quad, বৈঠক শুরুর আগেই নিন্দা চিনের

নিজস্ব প্রতিবেদন: প্রথমবার সামনা সামনি Quad Summit হতে চলেছে শুক্রবার ওয়াশিংটনে। সেই বৈঠকের আগে Quad-কে আক্রমণ করে চিন (China) এই জোটকে কিছু দলের একচেটিয়া চক্র বলে অভিহিত করেছে। তারা আরও বলেছে এই চক্র কোন সমর্থন পাবেনা। 

আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেনের (Joe Biden) আমন্ত্রণে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), অস্ট্রেলিয়ার (Australia) প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scott Morrison) এবং জাপানের (Japan) প্রধানমন্ত্রী য়োশিহিদে সুগা (Yoshihide Suga) একত্রিত হয়েছেন আমেরিকার (USA) রাজধানী ওয়াশিংটনে। Indo-Pacific অঞ্চলে চীনের বাড়তে থাকা আধিপত্যের কথা আলোচনা হওয়ার কথা এই Quad Summit-এ। এর পরিপ্রেক্ষিতে চিন (China) জানিয়েছে এই জোটের উচিত নয় কোনো তৃতীয় দেশকে অথবা তার স্বার্থকে আঘাত করা। 

আরোও পড়ুন: Taliban Regime: হাত কেটে দেওয়া থেকে ফাঁসি, আফগান শাসনে কড়া শাস্তির পরিকল্পনা

চিন আরও জানিয়েছে কোনো আঞ্চলিক জোটের উচিত নয় কোন তৃতীয় দেশের স্বার্থে আঘাত করা, চীন কখনই এই জিনিসকে সমর্থন করেনা। কোনো তৃতীয় দেশের স্বার্থ বিরোধী জোট করা বর্তমান সময়ের পরিপন্থী এবং এই জোট কোনো সমর্থন পাবেনা। চিনা (China) বিদেশ মন্ত্রকের মুখপাত্র Zhao Lijian আরও জানিয়েছেন বিশ্ব শান্তির নির্মাণকারী চিন (China) এবং চীনের উন্নতি মানেই বিশ্ব শান্তির পথে এগোনো। 

২০১৭ সালের নভেম্বরে Indo-Pacific অঞ্চলকে কোনোরকম প্রভাব থেকে মুক্ত রাখার লক্ষে অস্ট্রেলিয়া (Australia), জাপান (Japan), ভারত  (India) এবংআমেরিকা (USA) মিলে এই Quad-কে রূপ দেয়। এই Quad Summit হচ্ছে সম্পদ সমৃদ্ধ দক্ষিণ চীন সাগরে বাড়তে থাকা চীনের আধিপত্যের মধ্যে। ১.৩ মিলিয়ান স্কয়ার মাইল বিশিষ্ট এই দক্ষিণ চীন সাগরকে তাদের অংশ বলে দাবি করেছে চিন। বিভিন্ন দেশ দাবি করেছে এই অঞ্চলে বহু কৃত্রিম দ্বীপে চিন তাদের সৈন্য মোতায়েন করছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)