Afghanistan: কাবুলের শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বিস্ফোরণ, মৃত্যু শতাধিক পড়ুয়ার

বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুতিমূলক ওই পরীক্ষায় বসেছিলেন অনেক পড়ুয়া। ঠিক তখনই ঘটে বিস্ফোরণ। অন্তত ১০০ জনের মৃত্যু হয়েছে বলে খবর। আহতের সংখ্যা আরও অনেক।

Updated By: Sep 30, 2022, 05:18 PM IST
Afghanistan: কাবুলের শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বিস্ফোরণ, মৃত্যু শতাধিক পড়ুয়ার
ফোটো- টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: কাবুলের শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বিস্ফোরণ। কাবুলের পশ্চিমাংশে দস্ত–ই–বারচি এলাকায় একটি শিক্ষা প্রতিষ্ঠানে এই বিস্ফোরণ হয়েছে। সেখানে মূলত সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের বাস। সেখানে তখন পরীক্ষা চলছিল। বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুতিমূলক ওই পরীক্ষায় বসেছিলেন অনেক পড়ুয়া। ঠিক তখনই ঘটে বিস্ফোরণ। অন্তত ১০০ জনের মৃত্যু হয়েছে বলে খবর। আহতের সংখ্যা আরও অনেক। নিহত এবং আহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে খবর সংবাদমাধ্যম সূত্রে। 

আরও পড়ুন, রাষ্ট্রসংঘে ভারতের প্রশংসায় ব্রিটেন-ইউক্রেন সহ একাধিক দেশ, টিকার জন্য ধন্যবাদ জানাল নেপাল-ভুটানও

শুক্রবার সকালে কাবুলের দাস্ত-ই-বারচি নামে একটি এলাকার স্কুলে বিস্ফোরণ হয়। ভয়াবহ বিস্ফোরণের জেরে প্রথমে ১৯ জনের মৃত্যুর খবর মেলে। জানা যায়, মৃত ১৯ জনের মধ্যে বেশ কয়েকজন পড়ুয়া রয়েছে। তবে সময় যত গড়ায়, তত বাড়তে শুরু করে মৃত্যুর সংখ্যা। শুক্রবার দুপুরে জানা যায়, কাবুল বিস্ফোরণে মৃত ১০০ জন। যার মধ্যে প্রায় সবাই পড়ুয়া। পুলিসের দাবি, শিক্ষার্থীরা পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন, সেই সময় শিক্ষা প্রতিষ্ঠানটিতে আত্মঘাতী বিস্ফোরণ হয়। তালিবান সরকারের তরফে জানানো হয়েছে, ঘটনাস্থলে নিরাপত্তা বাড়ানো হয়েছে। পড়ুয়াদের উপর হামলার নিন্দা করেছেন তাঁরা। সোশ্যাল মিডিয়ায় ঘটনাস্থলের রক্তেপাতের ছবি ভাইরাল হয়েছে।

যদিও এখনও পর্যন্ত কোন জঙ্গি সংগঠনই হামলার দায় স্বীকার করেনি। কাবুল পুলিসের মুখপাত্র খালিদ জাদরান জানান, ‘একটি শিক্ষা প্রতিষ্ঠানের ভিতর ঘটে এই ভয়াবহ বিস্ফোরণ। ইতিমধ্যে ঘটনাস্থলে পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তারা পৌঁছেছেন। ঘটনায় ১৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ২৯ জন। তাদের দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়েছে”। এক বছর আগে আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসার পর থেকে একের পর এই ধরনের হিংসাত্মক ঘটনা ঘটেই চলেছে। ইসলামিক স্টেট গ্রুপকে তালিবানের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা হয়। মসজিদ এবং বিশেষ করে আফগানিস্তানের শিয়া সম্প্রদায়ের সদস্যরা অতীতে হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন।

গত বছর আফগানিস্তানে তালিবানের ক্ষমতায় প্রত্যাবর্তনের ফলে দুই দশকের যুদ্ধের অবসান ঘটে। হিংসার ঘটনা উল্লেখযোগ্য হ্রাস পায়, কিন্তু সাম্প্রতিক কয়েক মাসে পরিস্থিতি আবারও অবনতি হতে শুরু করেছে। ইসলামিক স্টেট মাঝেমাঝেই আফগানিস্তানের বিভিন্ন জায়গায় হামলা চালাচ্ছে। বাদ যাচ্ছে না হাজারা সম্প্রদায়ের লোকজনও। 

আরও পড়ুন, Mahlagha Jaberi: ইরানি সুপারমডেলের শরীরী আগুনে পুড়ে ছাই হিজাবপন্থী সরকারের ফতোয়া!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.