সৌদি যুবকের নাকের ভিতর থেকে দাঁত বের করে বিরল নজির

সৌদি আরবের এক ২২ বছরের যুবক বেশ কিছুদিন ধরে নাকের সমস্যায় ভুগছিলেন। নাক দিয়ে মাঝে মধ্যেই রক্ত বের হচ্ছিল তার। গত মাসে সেই যুবক ডাক্তারের কাছে দেখাতে যান। কিন্তু ডাক্তারের কথা শুনে চক্ষু চড়ক গাছ হওয়ার জোগাড়। ডাক্তার জানান, তাঁর নাকের মধ্য দিয়ে দাঁত বৃদ্ধি পাচ্ছে।

Updated By: Aug 11, 2014, 02:08 PM IST

ওয়েব ডেস্ক: সৌদি আরবের এক ২২ বছরের যুবক বেশ কিছুদিন ধরে নাকের সমস্যায় ভুগছিলেন। নাক দিয়ে মাঝে মধ্যেই রক্ত বের হচ্ছিল তার। গত মাসে সেই যুবক ডাক্তারের কাছে দেখাতে যান। কিন্তু ডাক্তারের কথা শুনে চক্ষু চড়ক গাছ হওয়ার জোগাড়। ডাক্তার জানান, তাঁর নাকের মধ্য দিয়ে দাঁত বৃদ্ধি পাচ্ছে।

কিন্তু রুগী তখনও বিশ্বাস করতে পারেন নি। কারণ তাঁর দাঁতের কোনও অসুবিধা নেই। তাছাড়া দাঁত ও মাড়ির গঠন স্বাভাবিক। প্রথমে পরীক্ষা করে ডাক্তার দেখেন নাকের ভিতর এক সেন্টিমিটারের মতো সাদা হাড় দেখা যাচ্ছে। তারপর দাঁতের ডাক্তার পরীক্ষা করে দেখে জানান, "ওটা হাড় নয়, একটা দাঁতের অংশ দেখা যাচ্ছে।'

পরে যুবকের নাকের ভিতর থেকে অপারেশন করে দাঁত আলাদা করে দেওয়া হয়। কিন্তু ডাক্তারও বিস্ময়প্রকাশ করছেন অদ্ভুত দাঁতের বৃদ্ধি দেখে। আইওয়া বিশ্ববিদ্যালয়ের মুখের রোগ বিশেষজ্ঞ ডাক্তার জন হেলস্টেইন জানান, "এইরকম অতিরিক্ত দাঁতের বৃদ্ধি বিরল ঘটনা। আমি কখনও দেখিনি।"