Indonesia: ভয়ংকর অগ্ন্যুৎপাতে মৃত্যু ১১ পর্বতারোহীর, নিখোঁজ ১২!

Indonesian Volcano Eruption: ভয়ংকর ঘটনা। মর্মান্তিক মৃত্যু। পর্বতের সৌন্দর্যের অভিলাষে পথ চলে শেষে মৃত্যুই ঘটল পর্বতারোহীর। ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ায়। ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে ১১ পর্বতারোহীর মৃত্যু ঘটেছে। ঘটনায় নিখোঁজ ১২ জন।

Updated By: Dec 5, 2023, 09:41 AM IST
Indonesia: ভয়ংকর অগ্ন্যুৎপাতে মৃত্যু ১১ পর্বতারোহীর, নিখোঁজ ১২!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভয়ংকর ঘটনা। মর্মান্তিক মৃত্যু। পর্বতের সৌন্দর্যের অভিলাষে পথ চলে শেষে মৃত্যুই ঘটল পর্বতারোহীর। ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ায়। ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে ১১ পর্বতারোহীর মৃত্যু ঘটেছে। ঘটনায় নিখোঁজ ১২ জন। রবিবার সুমাত্রার মাউন্ট মারাপি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়েছিল। ইন্দোনেশিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার পর্বতারোহীদের মরদেহ খুঁজে পাওয়া গিয়েছে। উদ্ধারকারীরা আহত ব্যক্তিদের পর্বত থেকে নামানোর জন্য প্রাণপণ চেষ্টা করছেন।

আরও পড়ুন: Moscow: ১৪৫ বছরের মধ্যে এত ভারী তুষারপাতের কবলে কখনও পড়েনি এ শহর!

দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্দোনেশিয়ায় প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি আছে। এর মধ্যে মাউন্ট মারাপি আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত শুরু হয়। এর ফলে আশপাশের গ্রামগুলি ধোঁয়া ও ছাইয়ে ছেয়ে যায়। অগ্ন্যুৎপাতের কারণে বেশ কয়েকজন পর্বতারোহী মাউন্ট মারাপিতে আটকে পড়েন। তাঁদের খুঁজতে উদ্ধারকারীরা রবিবার রাত থেকেই কাজ করছেন।

প্রায় ১২০ জন উদ্ধারকারী এই উদ্ধার-অভিযানে অংশ নিয়েছেন। উদ্ধারকারী সংস্থার তরফে জানানো হয়েছে, অগ্ন্যুৎপাত চলতে থাকায় উদ্ধারকাজে হেলিকপ্টার ব্যবহার করা যাচ্ছে না। আহত ব্যক্তিদের কোনও রকম জরুরি সরঞ্জাম ছাড়াই পর্বত থেকে নীচে নামাতে হচ্ছে। 

আরও পড়ুন: Israel-Palestine Conflict: গাজায় মৃত্যু ১৫ হাজার ছাড়িয়ে গেল, আহত প্রায় ৪২ হাজার! এত রক্ত কেন?

উদ্ধারকারীরা জানিয়েছেন, মারাপির জ্বালামুখের কাছ থেকে কয়েকজন পর্বতারোহীর মরদেহ উদ্ধার করা গিয়েছে। ঘটনায় ১২ জন এখনও নিখোঁজ। তিনজনকে জীবিত উদ্ধার করা গিয়েছে। ৪৯ জন জ্বালামুখের কাছ থেকে নিরাপদ দূরত্বে সরে যেতে সক্ষম হয়েছেন। তাঁদের কেউ কেউ স্বল্প অগ্নিদগ্ধ হয়েছেন, কারও কারও ক্ষত-আঘাত গুরুতর।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.