Global Wind Day 2022: উনপঞ্চাশ মরুৎ এবং একটি বায়বীয় দিন

আজকের প্রজন্ম অবশ্য এই বায়ু-সমাহার নিয়ে তত ভাবিত নয়। আজকের নতুন দিনের সময়ও বায়ুবিজ্ঞানের নতুন নতুন দিগন্ত উন্মোচন করছে।

Updated By: Jun 15, 2022, 12:20 PM IST
 Global Wind Day 2022: উনপঞ্চাশ মরুৎ এবং একটি বায়বীয় দিন

নিজস্ব প্রতিবেদন: প্রতি বছর ১৫ জুন দিনটিতে গ্লোবাল উইন্ড ডে বা বিশ্ব বায়ু দিবস পালিত হয়। গ্লোবাল উইন্ড এনার্জি কাউন্সিল এবং উইন্ড ইউরোপের যৌথ উদ্যোগে দিনটি উদযাপিত হয়। 

উইন্ড ডে প্রথম পালিত হয়েছিল ২০০৭ সালে। ইউরোপের ১৮টি দেশ প্রাথমিক ভাবে এতে অংশ নিয়েছিল। তবে দিনটি একটি 'গ্লোবাল ইভেন্ট' হয়ে ওঠে ২০০৯ সালে। ৩৫টি দেশে সেবার তিনশোটি ইভেন্ট ছিল। প্রায় ১০ লক্ষ মানুষ এই উদযাপনের সঙ্গে জড়িয়ে ছিলেন। 

কেন এমন আশ্চর্য একটি দিন পালিত হয়? 

বায়ুর শক্তিতে স্বীকৃতি দেওয়ার দিন হল গ্লোবাল উইন্ড ডে। বায়ুশক্তির ব্যাপক ব্যবহার, তার সম্ভাবনা সব কিছু নিয়েই ভাবনাচিন্তা করা হয় এদিন। 

ভারতীয় শাস্ত্রে উনপঞ্চাশ মরুতের উল্লেখ আছে। উনপঞ্চাশ জন বায়ুদেবতার উল্লেখ করা হয় এতে। আদিত্য, সত্যজ্যোতি, তির্যগজ্যোতি, জ্যোতিষ্মান, হরিৎ, ঋৎজিৎ, সত্যজিৎ প্রমুখ। আজকের প্রজন্ম অবশ্য এই বায়ু-সমাহার নিয়ে তত ভাবিত নয়। আজকের নতুন দিনের সময়ও বায়ুবিজ্ঞানের নতুন নতুন দিগন্ত উন্মোচন করছে। এই অবসরে বায়ুদূষণের কথাটা ভাবলেও একটু ভালো হয়। কেননা, প্রতিদিন একটু একটু করে পৃথিবীর বায়ু বিষিয়ে উঠছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Man V Horse Race: দৌড়ে ঘোড়াকে হারিয়ে চমকে দিয়েছেন ক্যানারি দ্বীপপুঞ্জের রিকি

.