Russia-Ukraine War: রাশিয়াকে শাস্তি দিতে দ্বন্দ্বে ভারত! 'ভয় পাচ্ছে', জানালেন বাইডেন

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে ভয় পাচ্ছে ভারত, এমনটাই মত মার্কিন প্রেসিডেন্টের। 

Updated By: Mar 22, 2022, 08:34 AM IST
Russia-Ukraine War: রাশিয়াকে শাস্তি দিতে দ্বন্দ্বে ভারত! 'ভয় পাচ্ছে', জানালেন বাইডেন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের শাস্তি দেওয়ার বিষয়ে ভারত কিছুটা হলেও নড়বড়ে। আমেরিকার মিত্র দেশগুলি মতো ভারতের থেকে মার্কিন প্রেসিডেন্টের প্রত্য়াশা রয়েছে, কিন্তু ভারত ভয় পাচ্ছে, মত বাইডেনের। 

সোমবার বিজনেস সিইওর গোলটেবিল ত্রৈমাসিক বৈঠকে বক্তৃতা দিয়ে, ওয়াশিংটনের মিত্ররা কীভাবে রাষ্ট্রপতি পুতিনকে বিচ্ছিন্ন করার ক্ষেত্রে একীভূত হয়েছে তা উল্লেখ করে, বাইডেন বলেছিলেন, "চতুর্থ হল, এই বিষয়ে ভারতের প্রতি আশা থাকলেও ভারত কিছুটা নড়বড়ে, ভয় পাচ্ছে। কিন্তু পুতিনের আগ্রাসন মোকাবিলার ক্ষেত্রে অত্যন্ত শক্তিশালী ছিল জাপান, এমনকী অস্ট্রেলিয়াও তাই।''

বাইডেনের মন্তব্য, পুতিন ইউক্রেনে আক্রমণের বিরুদ্ধে প্রতিক্রিয়া দিয়েছে ন্যাটো এবং পশ্চিমের মিত্ররা কীভাবে ঐক্যবদ্ধ হবে তা অনুমান করেননি। এই মাসের শুরুর দিকে একটি ভার্চুয়াল কোয়াড সম্মেলনে, অস্ট্রেলিয়া, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নেতারা রাশিয়ার আক্রমণের নিন্দা করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অবশ্য "সংলাপ এবং কূটনীতির পথে ফিরে আসার প্রয়োজনীয়তা" পুনর্ব্যক্ত করেছেন। ভারত QUAD-এর একমাত্র সদস্য যারা রাশিয়ার আক্রমণের নিন্দা করেনি। ভারত ব্যতীত QUAD-এর সমস্ত সদস্য দেশ রাশিয়ার উপর উল্লেখযোগ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ভারত এই বিষয়ে জাতিসংঘের মূল ভোট থেকেও বিরত থেকেছে, পরিবর্তে "হিংসা অবিলম্বে বন্ধ" এবং আলোচনায় ফিরে আসার আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন, Imran Praises Modi: রুশ-ইউক্রেন যুদ্ধের আবহে ভারতের বিদেশনীতির প্রশংসা ইমরানের মুখে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.