ছক কষেই সাংবাদিক খাসোগিকে খুন করে সৌদি গোয়েন্দারা, দাবি রাষ্ট্রসংঘ তদন্তকারীদের

অভিযোগের তির সৌদি যুবরাজ সালমানের দিকে

Updated: Feb 8, 2019, 04:41 PM IST
ছক কষেই সাংবাদিক খাসোগিকে খুন করে সৌদি গোয়েন্দারা, দাবি রাষ্ট্রসংঘ তদন্তকারীদের

নিজস্ব প্রতিবেদন: সৌদি সাংবাদিককে পরিকল্পনা করেই খুন করেছে সে দেশের গোয়েন্দারা। এমনটাই মনে করছে রাষ্ট্রসংঘের একটি তদন্তকারী দল।

বরাবর সৌদি সরকারের কট্টর সমালোচক সাংবাদিক জামাল খাসোগিকে তুরস্কের সৌদি দুতাবাসে খুন করা হয় বলে অভিযোগ। কারণ গত বছর ২ অক্টোবর খাসোসি সেখানে কিছু নথি আনতে গিয়ে আর ফেরেননি খাসোগি।

আরও পড়ুন-রবার্ট বঢ়রার বিরুদ্ধে তদন্ত করুন, তবে রাফাল নিয়ে ওঠা প্রশ্নের জবাব দিন: রাহুল

ওই ঘটনায় কার হাত রয়েছে! এনিয়ে বহু সম্ভাবনার কথা উঠে এসেছে। তবে সবচেয়ে বড় যে তত্ব উঠে আসছে তা হল ওই খুনের ঘটনার সঙ্গে জড়িত সৌদি যুবরাজ মহম্মদ বিন সালমান। ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাসোগিকে খুন করাতে নির্দেশ দেন যুবরাজ সালমান। এমনটাই দাবি করেছেন মার্কিন গোয়েন্দারা।

অন্যদিকে, রাষ্ট্রসংঘ তদন্তকারী দলের আধিকারিক অ্যাগনেস কালমার্ড সংবাদমাধ্যমে জানিয়েছেন, খাসোগির মৃত্যুর তদন্ত করতে গিয়ে প্রথামিকভাবে যেসব তথ্য প্রমাণ জোগাড় করা হয়েছিল তাতে মনে হয় খাসোগিকে পরিকল্পনা করেই খুন করা হয়েছিল। তদন্ত করতে দেরী করলে প্রমাণ পত্র যে লোপাট হয়ে যেতে পারে সেই বিষয়টি গুরুত্ব দেয়নি সৌদি সরকার।

আরও পড়ুন-৯ ফেব্রুয়ারি সিবিআই জেরা, শিলং উড়ে গেলেন রাজীব কুমার-সহ তিন পুলিস কর্তা

কালমার্ড আরও বলেন, তুরস্কে সৌদি দুতাবাস যখন তদন্তকারীদের জন্য খুলে দেয় ততক্ষণে ঘটনাস্থল ধুয়ে মুছে সাফ করে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, জল্পনা ছিল খাসোগিকে হত্যা করে তার দেহ অ্যাসিড দিয়ে গলিয়ে ফেলা হয়। ফলে কোনও শক্তপোক্ত প্রমাণ তদন্তকারীদের হাতে আসেনি।