১৯-এ জেরুজালেমে নয়া মার্কিন দূতাবাস, জানাল ট্রাম্প প্রশাসন

গত বছর ডিসেম্বরে জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণা করেন ডোনাল্ড ট্রাম্প। প্যালেস্তাইন-সহ আরব দেশগুলি এই সিদ্ধান্তের বিরোধিতা জানায়। আন্তর্জাতিক স্তরে ডোনাল্ড ট্রাম্প অনেকটাই কোণঠাসা হয়ে পড়ে।

Updated By: Jan 23, 2018, 02:15 PM IST
১৯-এ জেরুজালেমে নয়া মার্কিন দূতাবাস, জানাল ট্রাম্প প্রশাসন
ছবি- রয়টার্স

নিজস্ব প্রতিনিধি: ২০১৯-র মধ্যেই মার্কিন দূতাবাস জেরুজালেমে নিয়ে আসা হবে বলে জানাল মার্কিন যুক্তরাষ্ট্র। গত বছর জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণা করার পর সে সময়ই ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, তেল আভিভ থেকে দূতাবাস স্থানান্তরিত করে জেরুজালেমে নিয়ে আসা হবে। সোমবার ইজরায়েলের সংসদে দাঁড়িয়ে এক বিবৃতিতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, "জেরুজালেমে মার্কিন দূতাবাস নিয়ে আসার পরিকল্পনা ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। আগামী বছরের শেষে দূতাবাস চালু হয়ে যাবে।"

আরও পড়ুন- উত্তর কোরিয়ার পরমাণু হামলা থেকে বাঁচতে মহড়া চালাচ্ছে জাপান

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণা করেন ডোনাল্ড ট্রাম্প। প্যালেস্তাইন-সহ আরব দেশগুলি এই সিদ্ধান্তের বিরোধিতা জানায়। আন্তর্জাতিক স্তরে ডোনাল্ড ট্রাম্প অনেকটাই কোণঠাসা হয়ে পড়ে। এমনকী রাষ্ট্রসংঘেও ডোনাল্ড ট্রাম্পের এই সিদ্ধান্তে তুমুল সমালোচনা করা হয়। জেরুজালেম নিয়ে পিছুপা হচ্ছে না ট্রাম্প প্রশাসন এদিন পেন্সের কথায় ফের স্পষ্ট হয়ে গেল। পেন্স জানিয়েছেন, ইজরায়েলের রাজধানী জেরুজালেমই। তাই তেল আভিভ থেকে দূতাবাস সরানোর কাজ চলছে দ্রুত গতিতে।

আরও পড়ুন- ভারতে বাণিজ্যের প্রচুর সু‌যোগ, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে জোরাল সওয়াল মোদীর

মাইক পেন্সের এই মন্তব্যে বিরোধিতা করেন ইজরায়েলের আরব সংসদের সদস্যরা। তাঁরা দাবি তোলেন, প্যালেস্তাইনের রাজধানী জেরুজালেম। পেন্সেও তাঁর প্রতিক্রিয়া ক্ষোভ উগরে দেন বলে জানা গিয়েছে।

পেন্সের এই মন্তব্যের পর প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মামুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু জানান, মার্কিন যুক্তরাষ্ট্র যদি সত্যিই শান্তির জন্য মধ্যস্ততা করতে চায়, তা হলে নিরপেক্ষ ভাবনা চিন্তায় করা উচিত। নাবিল আরও জানান, আন্তর্জাতিক সমাধান খোঁজার চেষ্টা করুক মার্কিন প্রশাসন।

আরও পড়ুন- পাক কারাগারে মৃত্যু মুখে লাদেন হত্যার কারিগর

.