পাক প্রভাব হটিয়ে, চিনকে সঙ্গী করে আফগানিস্তানে সাহায্যের প্রস্তাব মোদীর

গত প্রায় একযুগ ধরে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। সেদেশে নিজেদের প্রভাব বিস্তার করতে পাকিস্তানের হাত ধরেছিল চিন। কূটনৈতিক মহলের ধারণা, এবার আফগানিস্তান ইস্যুতে চিন ও পাকিস্তানের মাঝে ঢুকে একটি মোক্ষম চাল চাললেন নরেন্দ্র মোদী।

Updated By: Apr 28, 2018, 05:17 PM IST
পাক প্রভাব হটিয়ে, চিনকে সঙ্গী করে আফগানিস্তানে সাহায্যের প্রস্তাব মোদীর

নিজস্ব প্রতিবেদন : 'চায়ে পে চর্চা'তেই এবার চিনে বসে পাকিস্তানকে চাপে ফেলে দিল ভারত। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে অর্থনৈতিকভাবে স্বনির্ভর করাতে এবার একযোগে কাজ করবে ভারত-চিন। ২ দিনের চিন সফরের শেষ দিনে শনিবার একাধিক বিষয় নিয়ে আলোচনা হয় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে।

গত প্রায় একযুগ ধরে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। সেদেশে নিজেদের প্রভাব বিস্তার করতে পাকিস্তানের হাত ধরেছিল চিন। কূটনৈতিক মহলের ধারণা, এবার আফগানিস্তান ইস্যুতে চিন ও পাকিস্তানের মাঝে ঢুকে একটি মোক্ষম চাল চাললেন নরেন্দ্র মোদী। এদিন, চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে মোদী বলেন, ভারত ও চিন আফগানিস্তানকে অর্থনৈতিক ভাবে উঠে দাঁড়াতে সাহায্য করতে পারে। তাঁর চিনা প্রেসিডেন্ট প্রস্তাব মেনে নিয়েছেন বলে ভারতের বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন- চিন সফরের দ্বিতীয় দিনে নৌকাবিহারে মোদী-জিনপিং, শুনলেন হিন্দি গানের সুরও

দেশের মাটিতে পাকিস্তানের কার্যকলাপ নিয়ে প্রথম থেকেই কথা তুলেছে আফগান প্রশাসন। সেই সঙ্গে সেখানে চিনের প্রভাব বিস্তার নিয়েও সরব হয়েছিল কাবুল। কূটনৈতিক মহলের ধারণা, প্রভাব থাকলেও, এবার ভারতকে সঙ্গী করে এবার উন্নয়নের কাজ করবে চিন।

.