UK: তাপপ্রবাহের জেরে শেষমেশ জরুরি অবস্থাও ঘোষিত হল...

দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের জিরোদেঁ অঞ্চলে দাবানলের খবর পাওয়া গিয়েছিল। এর মধ্যে অন্তত দুটি জায়গার আগুনের বহর যথেষ্ট বড় ছিল। কিন্তু যুক্তরাজ্যের অবস্থা ক্রমশ ভয়াবহ হচ্ছে।

Updated By: Jul 18, 2022, 05:10 PM IST
UK: তাপপ্রবাহের জেরে শেষমেশ জরুরি অবস্থাও ঘোষিত হল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবহাওয়ার জেরে দেশে জরুরি অবস্থা ঘোষিত হল এই প্রথম। ইউরোপ পুড়ছিলই। ইউরোপের বেশ কিছু অংশে তীব্র তাপপ্রবাহের জেরে জনজীবন বিপন্ন। এরই প্রেক্ষিতে জরুরি অবস্থা ঘোষিত হল ইংল্যান্ডের কিছু কিছু অংশে। ব্রিটেনের আবহাওয়া দফতর এই প্রথম তাপপ্রবাহের কারণে জরুরি অবস্থা ঘোষণা করল সেদেশে। তাপপ্রবাহের কারণে ঘটা দেশের এই ভয়ংকর অবস্থা নিয়ন্ত্রণের জন্য সেখানকার সমস্ত ব্যবস্থাই প্রস্তুত রাখা হয়েছে।          

ইউরোপ জুড়ে বিচ্ছিন্ন ভাবে দাবানলের আগুন দেখা গিয়েছে বেশ কিছু দিন আগেই। স্পেন, পর্তুগাল, ফ্রান্সের বিভিন্ন জায়গায় এই দাবানল লক্ষ্য করা গিয়েছিল। এর জেরে বেড়ে গিয়েছিল ইউরোপের বেশ কিছু অঞ্চলের তাপমাত্রাও। ফ্রান্সে কমপক্ষে ৬০০০ মানুষকে নিরাপদ অঞ্চলে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল প্রথম ধাপে। দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের জিরোদেঁ অঞ্চলে দাবানলের খবর পাওয়া গিয়েছিল। এর মধ্যে অন্তত দুটি জায়গার আগুনের বহর যথেষ্ট বড় ছিল। তবে ফায়ারফাইটাররা এখান থেকে মানুষকে উদ্ধার করতে পেরেছিলেন। আগুন লেগেছিল টাউন অফ লান্ডিরাস ও সাউথ অফ বরদৌ-তেও। আর একটি বড় আগুনের খবর পাওয়া গিয়েছিল আটলান্টিক কোস্টের আর্কাশন বে'তে। সেখানেই ইউরোপের সর্বোচ্চ উচ্চতার বালিয়াড়ি দেখতে পাওয়া যায়। আগুন সেখানেই। দূর থেকে কালো ধোঁয়া বেরোতে দেখা যাচ্ছে এখান থেকে। পর্তুগালের কিছু কিছু অংশেও লেগেছিল আগুন। জোরালো হাওয়ার জন্য সেখানে আগুন নিয়ন্ত্রণে আনতে রীতিমতো বেগ পেতে হচ্ছিল ফায়ারফাইটারদের। সেখানকার পথঘাট অবরুদ্ধ হয়ে পড়েছিল।

এবার জরুরি অবস্থা ঘোষিত হওয়ায় পাল্টে গেল যুক্তরাজ্যের পরিস্থিতিও। আতঙ্কে রয়েছে সেখানকার জনজীবন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুুন: Google Doodle: তিনি পদার্থবিদ আবার সংগীতজ্ঞও, গুগল ডুডল শ্রদ্ধা জানাল তাঁকে

.