Pakistan: বিদেশি আবর্জনায় ভরে উঠেছে পাকিস্তানের পেট! কী আছে দেশটির কপালে...

চরম অর্থনৈতিক সঙ্কটের মধ্যে এই তথ্য নতুন করে পাকিস্তানের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াচ্ছে।

Updated By: Jul 5, 2022, 03:03 PM IST
Pakistan: বিদেশি আবর্জনায় ভরে উঠেছে পাকিস্তানের পেট! কী আছে দেশটির কপালে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফরেন ওয়েস্টের জেরে পাকিস্তান ক্রমশ ডাম্পিং গ্রাউন্ডে পরিণত হচ্ছে। গত বছর শুধু যুক্তরাজ্যই পাকিস্তানে ৪০,০০০ টন আবর্জনা ফেলেছে। রয়েছে অন্য দেশও। যে আবর্জনা দেশটির পরিবেশ-প্রকৃতিকে, গণস্বাস্থ্যকে বিপন্নতার মুখে ফেলে দিচ্ছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, ইরান, বেলজিয়াম, সংযুক্ত আরব আমিরশাহি, স্পেন, ইটালি, সৌদি আরব-সহ বহু দেশ থেকে লক্ষ লক্ষ টন বর্জ্য পদার্থ আমদানি করা হচ্ছে পাকিস্তানে। স্বাভাবিক ভাবেই পাকিস্তান সরকারের চিন্তা বাড়াল এই রিপোর্ট। চরম অর্থনৈতিক সঙ্কটের মধ্যে এই সংবাদ খুব স্বাভাবিক ভাবেই পাকিস্তানের বিশেষ মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াল।

পাক পার্লামেন্টে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বৈঠকে এই রিপোর্ট নিয়ে আলোচনা হয়েছে। রিপোর্ট তুলে ধরে কমিটির সদস্যদের দাবি, জলবায়ু সংক্রান্ত পরিবর্তন নিয়ে যে দেশগুলি বেশি সরব, তারাই পাকিস্তানে বেশি বর্জ্য রফতানি করে! তা হলে সব জেনেও কেন চুপ করে বসে পাকিস্তান সরকার? 

জানা গেছে, আমদানিকৃত বর্জ্যের একটি বড়ো অংশ রিসাইক্লিং ইন্ডাস্ট্রিতে ব্যবহৃত হয়। করাচি, লাহোর, শিয়ালকোট প্রভৃতি অঞ্চলে রিসাইক্লিং ইন্ডাস্ট্রির মাধ্যমে বিভিন্ন ধাতু সংগ্রহ করা হয়। কিন্তু, ক্রমবর্ধমান জনসংখ্যার দেশ পাকিস্তান নিজেই বিপুল পরিমাণ বর্জ্য উৎপাদন করে। এর উপর আবার বিদেশ থেকে বর্জ্য আমদানি হচ্ছে! তা হলে পাকিস্তানে পরিবেশ ও স্বাস্থ্য কি বিঘ্নিত হবে না?  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Sydney: ভয়ংকর বন্যায় ভেসে‌ যাচ্ছে সিডনি, ঘরহীন আধ লাখ!

.