শ্রীলঙ্কা সফরে কাশ্মীর নিয়ে শান্তিবার্তা ইমরানের

নরেন্দ্র মোদীকেও কাশ্মীর সমস্যা নিরসন বিষয়ে অনুরোধ করে ফল হয়নি বলে দাবি ইমরানের।

Updated By: Feb 25, 2021, 04:25 PM IST
শ্রীলঙ্কা সফরে কাশ্মীর নিয়ে শান্তিবার্তা ইমরানের

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান সমস্যা বহুকালের। এ নিয়ে দুই প্রতিবেশী দেশ কোনও ঐকমত্যেই আসতে পারছে না। ভারত আলোচনা চেয়েছে। কিন্তু বহুবারই স্বাভাবিক বন্ধুত্বপূর্ণ প্রতিবেশীর আচরণ থেকে সরে থেকেছে পাকিস্তান, এমনটাই মত সংশ্লিষ্ট মহলের। ফলে ভারতও আলোচনা এগিয়ে নিয়ে যেতে পারেনি।

ঠিক এই প্রেক্ষিতে শ্রীলঙ্কা (Sri Lanka) সফরে গিয়ে পাকিস্তান নিয়ে বল ভারতের কোর্টেই ঠেলে দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan Prime Minister Imran Khan)। তিনি সটান বলে দিলেন ভারত-পাকিস্তানের মধ্যে একমাত্র সমস্যা কাশ্মীর (Kashmir) এবং তা আলোচনার মাধ্যমেই মিটিয়ে নেওয়া সম্ভব। স্বভাবতই ইমরানের এই মন্তব্য নিয়ে আলোচনা আরম্ভ হয়েছে ভারতে এবং বৈদেশিক মহলে।

আরও পড়ুন:  খবরের জন্য গুগল-ফেসবুককেও এবার ফেলতে হবে গাঁটের কড়ি, আইন অস্ট্রেলিয়ায়

ব্যতিক্রমী এই বক্তব্য ইমরান রেখেছেন বাণিজ্য ও বিনিয়োগ (Sri Lanka-Pakistan Trade and Investment Conference) সংক্রান্ত একটি সম্মেলনে। যদিও চলতি মাসেরই প্রথম দিকে ভারত (India) বলেছিল, সে পাকিস্তানের সঙ্গে সুস্থ স্বাভাবিক সম্পর্কের (normal neighbourly relations with Pakistan) পক্ষপাতী। তবে তার আগে আলোচনার পরিবেশ হতে হবে সব রকমের সন্ত্রাস, প্রতিকূলতা এবং হিংসামুক্ত (free of terror, hostility and violence)। ইমরান এমনও জানিয়েছেন, তিনি এ নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও (Prime Minister Narendra Modi) অনুরোধ করেছেন।  কিন্তু তাঁর দাবি, কোনও কাজ হয়নি।

আরও পড়ুন: আরও এক ভারতীয় মুখের সম্ভাবনা বাইডেন ক্যাবিনেটে