Modi-Putin: ভারতের বিদেশনীতির প্রশংসায় রাশিয়া, মোদীকে 'দেশপ্রেমিক' আখ্যা পুতিনের

 পুতিন বলেন, "মেক ইন ইন্ডিয়া তৈরিতে মোদীর দূরদৃষ্টি এবং অর্থনৈতিক পরিকল্পনা অত্যন্ত বুদ্ধিমত্তার৷ বিশ্বের বৃহত্তম গণতন্ত্রকে এভাবে এগিয়ে নিয়ে যাওয়ার ফলে আগামী দিন ভারতেরই হতে চলেছে। এটা গর্বের বিষয়।" 

Updated By: Oct 28, 2022, 12:28 PM IST
Modi-Putin: ভারতের বিদেশনীতির প্রশংসায় রাশিয়া, মোদীকে 'দেশপ্রেমিক' আখ্যা পুতিনের
ফোটো- টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়ার (Russia) প্রেসিডেন্টের ডাকা চিন্তন বৈঠকে উঠে এল নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) নাম। মস্কোর 'থিঙ্ক ট্যাঙ্কদের' নিয়ে এই বৈঠকে কেবল নাম নয়, মোদীর কাজের ভূয়সী প্রশংসাও করলেন ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। বৃহস্পতিবারের সেই আলোচনায় ভারতের বিদেশনীতিরও প্রশংসা করেন পুতিন। রাশিয়ার প্রেসিডেন্টের মন্তব্য উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানায়, নরেন্দ্র মোদীকে দেশপ্রেমিক আখ্যা দিয়েছেন পুতিন। তিনি এও বলেন, ভারতের প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ অনেক এগিয়ে গিয়েছে।

আরও পড়ুন, Elon Musk: ট্যুইটার কিনলেন মাস্ক, ছাঁটাই সিইও পরাগ! অ্যাকাউন্ট ফিরে পাবেন ট্রাম্প?

পুতিন এও বলেন, "মেক ইন ইন্ডিয়া তৈরিতে মোদীর দূরদৃষ্টি এবং অর্থনৈতিক পরিকল্পনা অত্যন্ত বুদ্ধিমত্তার৷ বিশ্বের বৃহত্তম গণতন্ত্রকে এভাবে এগিয়ে নিয়ে যাওয়ার ফলে আগামী দিন ভারতেরই হতে চলেছে। এটা গর্বের বিষয়।" ব্রিটিশ উপনিবেশ থেকে নিজেদের আধুনিক রাষ্ট্রে উন্নীত করতে ভারতের এই প্রয়াসকে কুর্নিশ জানিয়েছে রাশিয়া। সংবাদসংস্থা রয়টার্স পুতিনকে উদ্ধৃত করেছে। বলা হয়েছে, "ভারত ব্রিটিশ উপনিবেশ থেকে একটি আধুনিক রাষ্ট্রে  পরিণত হতে যেভাবে উন্নয়ন করেছে সেই অগ্রগতি অসাধারণ। প্রায় ১৫০ কোটির দেশে এমন বাস্তব উন্নয়ন ভাবা যায় না। ভারতের প্রতি শ্রদ্ধা এবং অবশ্যই এই কাজ প্রশংসার।"

পাশাপাশি তিনি ভারত এবং রাশিয়ার সম্পর্কের ওপরও জোর দিয়েছেন। পুতিনের কথায়, "বহু দশকের ঘনিষ্ঠ সম্পর্ক ভারত-রাশিয়ার৷ কখনও কোনও কঠিন সমস্যায় পড়িনি। আর যখনই কোনও সমস্যায় পড়েছি একে অপরকে সমর্থন করেছি। আশা করছি ভবিষ্যতেও এটি অক্ষুণ্ণ থাকবে।" রাশিয়ার প্রেসিডেন্ট এও বলেন, প্রধানমন্ত্রী মোদী বিশ্বের সেই সব নেতাদের মধ্যে একজন যাকে সবরকম প্রতিকূলতা দিয়ে আটকানোর চেষ্টা করা হলেও দেশের স্বার্থে তিনি বিদেশনীতির সঠিকভাবে পরিচালনা করে চলেছেন।

মস্কোর এই বৈঠকে পুতিন বলেন, ভারতের তরফে রাশিয়া থেকে সারের সরবরাহ আরও বৃদ্ধি করার কথা বলা হয়েছে। ইতিমধ্যেই রাশিয়া প্রায় ৭.৬ গুণ সার উৎপাদন বৃদ্ধি করেছে। এর ফলে সারের ব্যবসাও বেড়েছে বহুগুণে। প্রসঙ্গত, আটমাসেরও বেশি সময় ধরে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে রাশিয়া। এর নেপথ্যে পশ্চিমী দেশগুলিকেই দায়ী করেছেন তিনি। পুতিনের কথায়, এই খেলা বিপজ্জনক, রক্তক্ষয়ী এবং নোংরা।

আরও পড়ুন, Pope Francis: পর্নোগ্রাফির 'শয়তানে'র হাত থেকে দূরে থাকুন, নান ও যাজকদের সতর্ক করলেন পোপ...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)        

.