Rwanda: Rusesabagina-র কারাবাসের নির্দেশ, বিরোধিতা বেলজিয়ামের

আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন দেশ Rusesabagina-র বিচারের যৌক্তিকতা সম্পর্কে প্রশ্ন তুলেছে।

Updated By: Sep 21, 2021, 06:12 PM IST
Rwanda: Rusesabagina-র কারাবাসের নির্দেশ, বিরোধিতা বেলজিয়ামের

নিজস্ব প্রতিবেদন: বিখ্যাত চলচ্চিত্র হোটেল রোয়ান্ডার নায়ক Paul Rusesabagina-কে ২৫ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে Kigali-র কোর্ট। Paul Rusesabagina বেলজিয়ামের নাগরিক এবং তাদের অনুরোধ সত্ত্বেও রোয়ান্ডার তরফে বেলজিয়ামের সঙ্গে কোনরকম কথা বলতে অস্বীকার করা হয়েছে।   

১৯৯৪ সালে রোয়ান্ডায় গণহত্যার সময়ে Rusesabagina প্রায় ১,২০০ মানুষের প্রাণ বাঁচিয়েছিলেন। Kigali-র একটি কোর্ট তাঁকে সোমবার ২৫ বছরের কারাদণ্ডে দণ্ডিত করে সন্ত্রাস ছড়ানোর অপরাধে। যদিও এই রায়ের বিরুদ্ধে সরব হয়েছে আন্তর্জাতিক মহল। 

বেলজিয়ামের বিদেশমন্ত্রী Sophie Wilmes জানিয়েছেন Brussels-এর তরফে বহুবার ন্যায্য এবং ন্যায়সঙ্গত বিচারের অনুরোধ জানালেও Rusesabagina বঞ্চিত হন। বিশেষত Rusesabagina আত্মরক্ষার অধিকার থেকে বঞ্চিত হয়েছেন বলে জানানো হয়েছে। এমনকি তার নির্দোষ হওয়ার অনুমানকেও সম্মান করা হয়নি। এই বক্তব্যগুলি Rusesabagina-র বিচার এবং রায়কে প্রশ্নের মুখে দাঁড় করিয়েছে। 

আরও পড়ুন: Canada: আবার মসনদে Trudeau, পেলেননা সংখ্যাগরিষ্ঠতা

সোমবার একটি বিবৃতিতে রোয়ান্ডার সরকার এই বক্তব্যকে উড়িয়ে দিয়েছে।  তারা জানিয়েছে তদন্তে বেলজিয়ামের বিভিন্ন সংস্থার সাহায্য সত্ত্বেও প্রথমদিন থেকে বেলজিয়াম এই বিচারের বিরোধিতা করেছে। এরপরেই তারা জানিয়েছে নিউ ইয়র্কে হতে চলা জাতিসংঘের সাধারণ বৈঠকে বেলজিয়ামের সাথে দ্বিপাক্ষিক বৈঠক তারা বাতিল ঘোষণা করছে।

রোয়ান্ডার প্রেসিডেন্ট Paul Kagame-কে ডিক্টেটর বলেন Rusesabagina। ২০২০ সালের অগাস্ট মাসে তাকে গ্রেফতার করা হয়। সেই সময় থেকেই তিনি জেলবন্দি রয়েছেন। Rusesabagina-কে গ্রেফতার করা হয় সরকার বিরোধী দলের সঙ্গে যোগাযোগ রাখার অপরাধে। এই সংগঠন ২০১৮-২০১৯ সালে রোয়ান্ডায় বন্দুক, গ্রেনেড সহ আক্রমণে অভিযুক্ত। 

আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন দেশ Rusesabagina-র বিচারের যৌক্তিকতা সম্পর্কে প্রশ্ন তুলেছে। Rusesabagina-র পরিবার জেলের ভেতরেই তার মৃত্যুর আশঙ্কা করছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)