করোনার জন্য এবার শাস্তি টাকার! ব্যাঙ্কনোট কোয়ারেন্টাইনে পাঠাচ্ছে এই দেশ

 ইতিহাসে হয়তো এটাই প্রথম। করোনার জন্য আরও কত কী যে ঘটবে বলা মুশকিল।

Updated By: May 23, 2020, 03:59 PM IST
করোনার জন্য এবার শাস্তি টাকার! ব্যাঙ্কনোট কোয়ারেন্টাইনে পাঠাচ্ছে এই দেশ

নিজস্ব প্রতিবেদন— ইতিহাসে হয়তো এটাই প্রথম। করোনার জন্য আরও কত কী যে ঘটবে বলা মুশকিল। এবার মারণ ভাইরাসের জন্য শাস্তি পাচ্ছে টাকা। স্থানীয় ও আন্তর্জাতিক বাজার থেকে সংগ্রহ করা সব ধরনের ব্যাংকনোট ও কয়েন ১৪ থেকে ২০ দিন কোয়ারেন্টাইনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরবের সরকার। টাকা থেকে ব্যাপক হারে করোনা ছড়াচ্ছে বলে মনে করা হচ্ছে। আর তাই সৌদি আরবের মুদ্রা কর্তৃপক্ষ (এসএএমএ) দেশের সমস্ত নোট ও কয়েন অন্তত ১৪ দিনের জন্য কোরেন্টাইনে পাঠানো হচ্ছে। স্বাস্থ্য ঝুঁকি কমাতেই এমন সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

এসএএমএ এক বিবৃতিতে জানিয়েছে, ব্যাঙ্কনোট ও কয়েন ব্যবহারের ক্ষেত্রে সমস্ত স্বাস্থ্য বিধি কমাতে চাইছি আমরা। তাই দেশের সমস্ত নোট ও কয়েন অন্তত ১৪ দিন কোয়ারেন্টিনে রাখা হবে। এর পর সমস্ত নোট কয়েন ব্যবহারের জন্য নিরাপদ করতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হবে। নোংরা ও অব্যবহারযোগ্য নোট ও কয়েন সঙ্গে সঙ্গে নষ্ট করা হবে। আর মেশিনের মাধ্যমে অন্য নোটগুলিকে সারি অনুসারে আলাদা করে পরিষ্কার করার কাজ করা হবে। করোনা সংক্রমণ ঠেকাতে আমরা কোনওরকম ঝুঁকি নিতে চাই না। নোট ও কয়েন হাতে হাতে ঘোরে। তাই আমরা বাজারে থাকা সব নোট ও কয়েন জীবাণুমুক্ত করার জন্য এই উদ্যোগ নিয়েছি।

আরও পড়ুন— সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ল পাক যাত্রী বিমান দুর্ঘটনার ভয়ঙ্কর দৃশ্য, দেখুন

সৌদি আরবে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৬৭ হাজার ৭১৯ জন। ৩৬৪ জন সেখানে প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। ৩৯ হাজারের বেশি মানুষ আবার সুস্থ হয়ে বাড়িও ফিরেছেন। গোটা রমজান মাস সৌদি আরবে লকডাউন থাকবে বলে জানিয়েছে সরকার। এই বছর ঈদ পালনেও কোনও উত্সব হবে না সেখানে। জানিয়ে দিয়েছে সৌদি আরবের সরকার।