Sheikh Hasina: হাসিনার বিরুদ্ধে একাধিক গণহত্যার মামলা, ফাঁসির দাবিতে ফের পথে ছাত্র-জনতা...

Sheikh Hasina: ২০১৩ সালের ৫ মে মতিঝিল শাপলা চত্বরে হেফাজত ইসলামের সমাবেশে নির্বিচারে গুলি চালিয়ে গণহত্যার অভিযোগে প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। কোটা সংস্কার আন্দোলন চলাকালীন আবুল হাসান স্বজন নামের এক তরুণ নিহতের ঘটনায় শেখ হাসিনা-সহ ৪৮ জনের নামে হত্যা মামলা করা হয়েছে। এছাড়াও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে জয়পুরহাটে কলেজ ছাত্র নজিবুল সরকার ওরফে বিশাল গুলিতে নিহতের ঘটনায় জয়পুরহাট আদালতে একটি হত্যা মামলা হয়েছে। রংপুর মহানগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, আওয়ামী লীগ নেতা, সিটির কাউন্সিলর-সহ ২১ জনকে আসামি সাব্যস্ত করা হয়েছে। একাধিক গণহত্যা মামলায় হাসিনার ফাঁসির দাবিতে পথে ছাত্ররা। 

Updated By: Aug 18, 2024, 04:59 PM IST
Sheikh Hasina: হাসিনার বিরুদ্ধে একাধিক গণহত্যার মামলা, ফাঁসির দাবিতে ফের পথে ছাত্র-জনতা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশ (Bangladesh) জুড়ে আন্দোলনকারী ছাত্র হত্যাসহ সকল হত্যাকাণ্ডের মামলায় অভিযুক্ত শেখ হাসিনার (Sheikh Hasina) ফাঁসির দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে স্মরণকালের বিক্ষোভ মিছিল ও পথসভা করেছে বাংলাদেশের পিরোজপুরের ইন্দুরকানীর ছাত্র ও জনতা। রবিবার সকালে সরকারি ইন্দুরকানী কলেজের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে ইন্দুরকানী বাজার প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে গিয়ে এক পথসভার মাধ্যমে শেষ হয়। মিছিলের দাবি, “ শেখ হাসিনা এদেশের নিরাপরাধ হাজার হাজার মানুষকে হত্যা করেছেন। এসকল হত্যার বিচার এই বাংলাদেশের মাটিতেই হবে। অপরাধ করে কেউ পার পেয়ে যায়নি, পার পাবেও না।”

আরও পড়ুন- Potato Crisis: হু হু করে বাড়তে পারে আলুর দাম! এবার রাজ্য জুড়ে কর্মবিরতিতে আলু ব্যবসায়ীরা...

অন্যদিকে রবিবার (১৮ আগস্ট) ২০১৩ সালের ৫ মে মতিঝিল শাপলা চত্বরে হেফাজত ইসলামের সমাবেশে নির্বিচারে গুলি চালিয়ে গণহত্যার অভিযোগে প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকী-আল-ফারাবীর আদালতে বাংলাদেশ পিপলস পার্টির (বিপিপি) চেয়ারম্যান বাবুল সরদার চাখারী একটি মামলার আবেদন করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগের বিষয়ে মতিঝিল থানা পুলিশকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন ।

মামলায় অভিযোগ করা হয়, আওয়ামী লীগ সরকারের ছত্রছায়ায় ব্লগাররা ধর্মীয় অবমাননা ও হযরত মহম্মদ সম্পর্কে কটূক্তির প্রতিবাদে হেফাজত ইসলাম ১৩ দফা দাবি সরকারের কাছে জানায়। সরকার দাবি না মানার কারণে ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে দাবি আদায়ের জন্য রাস্তায় অবস্থান নেয়। সেই আসামিরা যোগসাজসে ৫ মে রাত ১১ টা থেকে ৬ মে ভোর ৪ টা পর্যন্ত রাস্তা ও বিদ্যুৎ লাইন বন্ধ করে শেখ হাসিনার মদতে অন্যান্য আসামিরা যোগসাজসে মাদ্রাসার ছাত্র ও পথচারী লোকদের ওপর গণহত্যা চালায়। 

এছাড়াও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে জয়পুরহাটে কলেজ ছাত্র নজিবুল সরকার ওরফে বিশাল গুলিতে নিহতের ঘটনায় জয়পুরহাট আদালতে একটি হত্যা মামলা হয়েছে। সেই মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রাক্তন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের-সহ ১২৮ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

আরও পড়ুন- Rituparna Sengupta: শাঁখ বাজিয়ে আরজি কর-কাণ্ডের প্রতিবাদ, তুমুল ট্রোলের মুখে বড় সিদ্ধান্ত ঋতুপর্ণার...

এখানেই শেষ নয়, দায়ের হয়েছে আরও মামলা। রংপুরে কোটা সংস্কারের আন্দোলনে পুলিশের গুলিতে শিক্ষার্থী আবদুল্লাহ আল–তাহির নিহতের ঘটনায় হত্যা মামলা করা হয়েছে। এ মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ৪০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এ ছাড়া আন্দোলনের সময় পুলিশের গুলিতে ফল ব্যবসায়ী মেরাজুল ইসলাম নিহতের ঘটনায় আরও একটি হত্যা মামলা করা হয়েছে। এ মামলায় রংপুর মহানগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, আওয়ামী লীগ নেতা, সিটির কাউন্সিলর-সহ ২১ জনকে আসামি সাব্যস্ত করা হয়েছে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.