Korean War: ফের যুদ্ধের সম্ভাবনা? উত্তরের সীমান্তে গ্রাম খালি করার নির্দেশ দক্ষিণ কোরিয়ার

প্রতিরক্ষা মন্ত্রকের এক কর্মকর্তা এক ব্রিফিংয়ের সময় বলেছেন, ‘উত্তর কোরিয়া (ইয়েওনপিয়ং দ্বীপের কাছে) প্রায় ২০০টি গুলি চালিয়েছে’। ইওনপিয়ংয়ের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন যে বাসিন্দাদের সরে যেতে অনুরোধ করা হয়েছে। জাণা গিয়েছে সিউল শুক্রবার সতর্ক করে বলেছে যে তারা উত্তর কোরিয়ার গোলাবর্ষণের 'উপযুক্ত' ব্যবস্থা নিয়ে জবাব দেবে।

Updated By: Jan 5, 2024, 02:41 PM IST
Korean War: ফের যুদ্ধের সম্ভাবনা? উত্তরের সীমান্তে গ্রাম খালি করার নির্দেশ দক্ষিণ কোরিয়ার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তর কোরিয়া শুক্রবার দক্ষিণ কোরিয়ার সঙ্গে সুরক্ষিত সামুদ্রিক সীমান্তের কাছে সমুদ্রে ২০০ টিরও বেশি আর্টিলারি রাউন্ড ফায়ার করেছে। এর ফলে একটি অনির্দিষ্ট ‘পরিস্থিতি’ তৈরি হয়েছে যে কারণে দুটি দক্ষিণ কোরিয়ার দ্বীপের বাসিন্দাদের সরিয়ে নেওয়ার আদেশ দেওয়া হয়েছে।

উত্তর কোরিয়ার আর্টিলারি ফায়ারিং বা দক্ষিণ কোরিয়ার মহড়ার কারণে উচ্ছেদে করা হয়েছিল কিনা তা প্রতিরক্ষা মন্ত্রক নিশ্চিত করেনি।

যদিও, শুক্রবার বাসিন্দাদের পাঠানো একটি টেক্সট বার্তায় দক্ষিণ কোরিয়ার সৈন্যদের দ্বারা ‘নৌ-ফায়ার’ উল্লেখ করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর অনুরোধে বিতর্কিত নর্দান লিমিট লাইনের (এনএলএল) ঠিক দক্ষিণে ইওনপিয়ং দ্বীপ থেকে মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক ব্রিফিং অনুসারে উত্তরের আর্টিলারি ফায়ারে দক্ষিণে কোনও ক্ষতি হয়নি। ইয়েনপিয়ং ছাড়াও, আরও পশ্চিমে এবং সমুদ্র সীমানার কাছাকাছি অবস্থিত বায়েংনিয়ং দ্বীপের বাসিন্দাদেরও সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল, স্থানীয় গ্রামের একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: World Court: ইজরায়েলের বিরুদ্ধে গাজায় গণহত্যা মামলার শুনানির দিন ঘোষণা...

শুক্রবার সকালে, উত্তর কোরিয়া ২০০ টিরও বেশি উপকূলীয় আর্টিলারি শেল নিক্ষেপ করেছে, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এই কথা জানিয়েছে। দক্ষিণ কোরিয়ায় কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি, এবং গোলাগুলি উত্তর সীমারেখার (NLL) উত্তরে অবতরণ পরেছে, যা দুই কোরিয়ার মধ্যকার প্রকৃত সমুদ্র সীমানা।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ বলেছেন যে উত্তর কোরিয়া তাদের বিতর্কিত পশ্চিম সমুদ্র সীমানার উত্তরে জলসীমায় ২০০ রাউন্ড গুলি করেছে, ২০১৮ সালের সামরিক চুক্তি লঙ্ঘন করেছে। দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার মহড়াকে উস্কানি বলে অভিহিত করেছে এবং যোগ করেছে যে কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

জাণা গিয়েছে সিউল শুক্রবার সতর্ক করে বলেছে যে তারা উত্তর কোরিয়ার গোলাবর্ষণের 'উপযুক্ত' ব্যবস্থা নিয়ে জবাব দেবে।

ইয়েনপিয়ং গ্রামের একজন কর্মকর্তা জানিয়েছেন যে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর অনুরোধের পরেই বাসিন্দাদেরকে সরিয়ে নেওয়ার আদেশ জারি করা হয়েছিল।

আরও পড়ুন: Finland and Sweden: তাপমাত্রা কমতে-কমতে মাইনাস ৪৪ ডিগ্রি সেলসিয়াসের নীচে! মারণ ঠান্ডা...

প্রতিরক্ষা মন্ত্রকের এক কর্মকর্তা এক ব্রিফিংয়ের সময় বলেছেন, ‘উত্তর কোরিয়া (ইয়েওনপিয়ং দ্বীপের কাছে) প্রায় ২০০টি গুলি চালিয়েছে’। ইওনপিয়ংয়ের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন যে বাসিন্দাদের সরে যেতে অনুরোধ করা হয়েছে।

ইয়োনহাপ জানিয়েছে, উত্তর কোরিয়ার উসকানির মধ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একজন কর্মকর্তার উদ্ধৃত করে, ইয়োনহাপ বলেছে, ‘আমরা একটি সামরিক ইউনিটের কাছ থেকে একটি কল পাওয়ার পর ইভ্যাকুয়েশনের ঘোষণা করেছিলাম যে তারা ইয়েংপিয়ং দ্বীপে একটি সামুদ্রিক হামলা চালাচ্ছে কারণ উত্তর কোরিয়ার উস্কানিমূলক পরিস্থিতি তৈরি করেছে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.