নিরাপত্তার প্রশ্নে কাছাকাছি শ্রীলঙ্কা-ভারত

সমুদ্রপথে বিভিন্ন অপরাধ চালানোর ভূখণ্ড হিসাবে শ্রীলঙ্কাকে কাজে লাগানোর বিষয়টি বহুচর্চিত।

Updated By: Apr 13, 2021, 02:17 PM IST
 নিরাপত্তার প্রশ্নে কাছাকাছি শ্রীলঙ্কা-ভারত

নিজস্ব প্রতিবেদন: কাছাকাছি রাম-রাবণের দেশ। ভারতের থেকে নিরাপত্তা সহায়তা পেতে চায় শ্রীলঙ্কা। ভারতও শ্রীলঙ্কাকে এই সহায়তা দিতে চায়।  

মৌলবাদীদের নিয়ে বহুদিন ধরেই ভুগছে শ্রীলঙ্কা (Sri Lanka)। এ নিয়ে আতঙ্কিতও সে দেশের সাধারণ মানুষ। শ্রীলঙ্কার মাটিকে ব্যবহার করে (terror hub in the island nation) দীর্ঘদিন ধরেই এই সব কান্ড চলছে বলে শ্রীলঙ্কা জঙ্গি কার্যকলাপ ধরতে ভারত (India) নিজেদের জন্য যে নেটওয়ার্ক ব্যবহার করে তা ব্যবহার করতে চেয়েছে।

সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কমিশনের একটি শ্রীলঙ্কা-বিরোধী প্রস্তাবের ভোটাভুটি থেকে সরে গিয়ে কলম্বোর দিকে ইতিবাচক বার্তা দিয়েছে নয়াদিল্লি। আবার কলম্বোও করোনা মোকাবিলায় চিনা  প্রতিষেধক পরিহার করে ভারত উদ্ভাবিত টিকার উপরেই ভরসা রাখছে। দু'দেশের এই নব্য সখ্যের বাতাবরণে, এ বার ভারত-শ্রীলঙ্কা নিরাপত্তা ক্ষেত্রেও নতুন করে বন্ধুত্ব তৈরি হতে চলেছে বলে খবর।

আরও পড়ুন: Noura al-Matroushi হতে চলেছেন আরবের প্রথম মহিলা মহাকাশচারী

কূটনৈতিক সূত্রের খবর, ভারতের সঙ্গে জঙ্গি নেটওয়ার্ক নিয়ে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছে কলম্বো। এদের সঙ্গে পশ্চিম এশিয়া এবং দক্ষিণ ও পূর্ব আফ্রিকার দেশগুলির যোগাযোগ সংক্রান্ত অনুসন্ধানে ভারতীয় গোয়েন্দাদের সাহায্য নেওয়া হচ্ছে। জানা গিয়েছে, শ্রীলঙ্কা গত কয়েক বছর ধরেই ইসলামি সন্ত্রাসবাদীদের ডেরা হয়ে উঠেছে। সমুদ্রপথে বিভিন্ন অপরাধ চালানোর ভূখণ্ড হিসাবে দেশটিকে কাজে লাগানোর বিষয়টি বহুচর্চিত। ২০১৯ সালের এপ্রিলে শ্রীলঙ্কার গির্জা এবং হোটেলে জঙ্গি হামলার পরে বিষয়টি নিয়ে স্পর্শকাতরতা বেড়েছে।

২০১৯ সালের নভেম্বরে গোতাবায়া রাজাপক্ষে (Gotabaya Rajapaksa) দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরে শ্রীলঙ্কা থেকে মৌলবাদ উৎখাতের প্রতিশ্রুতিও দিয়েছিলেন।

আরও পড়ুন: এবার করোনা টিকা বানাবে ভেনেজুয়েলাও

.